ঢাকাবুধবার , ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আইটি বিশ্ব
  3. আজকের ঢাকা
  4. আজকের রাশিফল
  5. আদর্শ সদর
  6. আমাদের পরিবার
  7. আর্ন্তজাতিক
  8. ইসলামী জীবন
  9. উদ্ভাবন
  10. করোনা
  11. কুমিল্লা
  12. কুমিল্লা বিশ্ববিদ্যালয়
  13. কুমিল্লা সিটি কর্পোরেশন
  14. খুলনা
  15. খেলাধুলা
আজকের সর্বশেষ সবখবর

বরুড়ার কেমতলী আলো পাঠাগারের উদ্যেগে বিনামূল্য ছাত্রছাত্রীদের ব্লাড গ্রুপ নির্ণয়

Edited by_Sakib al Helal
মে ২৬, ২০২১ ৫:৪৪ অপরাহ্ণ
Link Copied!

সাকিব আল হেলাল।।
বৈরী আবহাওয়াকে উপেক্ষা করে জনস্বার্থে ফ্রি ব্লাড গ্রুপ নির্ণয়ের কাজ করে যাচ্ছেন আলো পাঠাগারের স্বেচ্ছাসেবীরা। সাম্প্রতিক সময়ে শিক্ষামন্ত্রনালয়ের এক বিজ্ঞপ্তিতে জানা যায় প্রত্যেক বিদ্যালয়ের ৬ষ্ঠ থেকে দ্বাদশ শ্রেনী পর্যন্ত ছাত্রছাত্রীদের ইউনিক আইডি প্রদান করা হবে। ইউনিক আইডি সংক্রান্ত ছাত্রছাত্রীদের ডাটাবেজ প্রণয়নের লক্ষে জন্ম নিবন্ধন অনলাইন কপি ও ব্লাড গ্রুপ নির্ণয়সহ প্রায় ১০ রকমের কাগজপত্র স্কুলে জমা দিতে হবে।

করোনাকালিন এই মুহূর্তে মধ্যবিত্ত থেকে শুরু করে হতদরিদ্র পরিবার গুলোর অনেকের পক্ষে সম্ভব নয় এত কাগজপত্র টাকা দিয়ে সংগ্রহ করা। কারণ জন্ম নিবন্ধন করতে গেলেও বিভিন্ন ইউনিয়নে গড়িমসি করে সরকারী নির্ধারিত ফি থেকে ২ গুণ থেকে ৬ গুণ টাকা বেশি নেওয়া হচ্ছে এবং ব্লাড গ্রুপ নির্ণয় করতেও টাকা লাগে ১০০ থেকে ২০০ টাকা পর্যন্ত।
এ কারনে কোমলমতি শিক্ষার্থীদের কথা চিন্তা করে কুমিল্লার বরুড়া উপজেলাধীন ৩নং উত্তর খোশবাস ইউনিয়নের কেমতলী গ্রামে অবস্থিত ‘আলো পাঠাগার’ নামক এক সামাজিক সংগঠন কেমতলী টেকনিক্যাল হাইস্কুল,বগাবাড়িয়া দাখিল মাদ্রাসা, বড়হাতুয়া উচ্চ বিদ্যালয়সহ আশেপাশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রছাত্রীদের সুবিধার্থে ফ্রি ব্লাড গ্রুপ নির্ণয় করার কর্মসূচি গ্রহন করেন।

বুধবার(২৬ মে) দুপুর ১২ টা হইতে ফ্রি ব্লাড গ্রুপ নির্নয় ক্যাম্পেইন শুরু হয়।

দুপুর ১২ থেকে শুরু হয়ে শেষ হয় বিকাল সাড়ে ৫ টায়।সারাদিন ক্যাম্পেইনে প্রায় ৮০০ ছাত্রছাত্রীর ব্লাড গ্রুপ নির্নয় করা হয়।
জনস্বার্থ মূলক এই কর্মসূচি উপলক্ষে আলো পাঠাগারের উপদেষ্টা আনিসুর রহমান দৈনিক আজকের কুমিল্লাকে বলেন,আলো পাঠাগারের মূল উদ্দেশ্য হচ্ছে বিভিন্ন প্রান্তিক জনগোষ্ঠীকে সেবা প্রদান করা, যে কোন দুর্যোগ মুহূর্তে কেমতলী গ্রামসহ আশেপাশের গ্রামের মানুষের পাঁশে আলো পাঠাগার ছায়া হয়ে থাকবে,এখন আমরা কর্মসূচি নিয়েছি ছাত্রছাত্রীদের জন্য ব্লাড গ্রুপ নির্ণয়, পরবর্তীতে সকল পেশাজীবি মানুষের জন্য ব্লাডের আরো গুরুত্বপূর্ণ দুটি পরিক্ষা আমরা ফ্রি ভাবে করিয়ে দেব।
আলো পাঠাগারের এই সুন্দর সুশৃঙ্খল উদ্যোগকে স্বাগত জানিয়েছেন এলাকাবাসীসহ সুশীল সমাজ।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।