ঢাকাবৃহস্পতিবার , ১৫ই ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আইটি বিশ্ব
  3. আজকের ঢাকা
  4. আজকের রাশিফল
  5. আদর্শ সদর
  6. আমাদের পরিবার
  7. আর্ন্তজাতিক
  8. ইসলামী জীবন
  9. উদ্ভাবন
  10. করোনা
  11. কুমিল্লা
  12. কুমিল্লা বিশ্ববিদ্যালয়
  13. কুমিল্লা সিটি কর্পোরেশন
  14. খুলনা
  15. খেলাধুলা
আজকের সর্বশেষ সবখবর

প্রবাসী ভাইদের সুখদুঃখ নিয়ে খোলা কলম

Edited by_Sakib al Helal
আগস্ট ২৯, ২০২১ ১২:২১ অপরাহ্ণ
Link Copied!

পর্ব -১

 

মোঃ শাহ আলম।।
প্রবাসীর উপর হামলা মামলা, জবরদখল, ঘরবাড়ি ভাংচুর কয়েকটি ভিডিও, সংবাদ সোসাল মিডিয়ার আলোড়ন সৃষ্টি করেছে। অনেকেই লেখনির মাধ্যমে প্রতিবাদ, তীব্র প্রতিবাদ, আবার কেউ কেউ পক্ষ বিপক্ষে অবস্থান নেয় ও গালাগালিতে মেতে উঠে। এসব পাঠকের প্রতিটা কমেন্টস মনোযোগ সহকারে পড়ি, অনেকেই মতামতে লিখে উপযুক্ত দৃষ্টান্তমূলক শাস্তি চাই।কিন্তু প্রশ্ন হলো এ শাস্তি দিবেটা কে? সমাজে, নাকি আইনে? সমাজ ব্যবস্থার বিচার অনেকটাই আজ প্রশ্নের সম্মুখীন, এখানে ন্যায়বিচার অনেকেই পায়না বলে অভিযোগ আছে। থানায় বিচার বসাবেন দেখবেন এখানেও রাজনৈতিক প্রভাব বিস্তার করে। উপর মহলের চাপে পড়ে অনেক ক্ষেত্রে পুলিশ ভাইও নীরব ভূমিকা পালন করেতে বাধ্য হন।

অনেক প্রবাসী সংসারীক ঝামেলা জর্জরিত। অনেকেই অভিযোগ করে ভাই সুখের আশায় বিদেশ পাড়ি দিলাম। কত কষ্টে শত শত, হাজার হাজার, লক্ষ লক্ষ টাকা পিতা-মাতা, ভাই-বোন, স্ত্রীকে দিলাম। আমার টাকায় জমি কিনে ভাই নিজের নামে দলিল করে আমাকে ঠকিয়েছে। পিতার অসুস্থতায় আমার অনুপস্থিতে ভাইয়েরা সকল জমি দলিল করে নিজের নামে নিয়ে গেছে। কত কিছুই বোনকে দিলাম, দেশে যে বোরকা সচরাচর কিনতে পাওয়া যায় কিন্তু কেনো বিদেশি বোরকা ভাগ্নিকে পাঠালাম না সে অভিমানে বোন পেঁছনের সব ভুলে অভিমানে কথা বলা বন্ধ রেখেছে। স্ত্রী পরকীয়ায় অন্যের সাথে জড়িয়েছে। আবার অনেকে বলে স্ত্রী ছেলে মেয়ে, টাকা-পয়সা নিয়ে, আমাকে ডিভোর্স দিয়ে অন্যকে নিয়ে ঘর সংসার করছে। সন্তানের মুখটি দেখতে দিচ্ছেনা। আবার অনেকে বলে স্ত্রীর মামলায় জীবন হুমকির মুখে। মৃত্যু ছাড়া এর থেকে কোন উপায় খুঁজে পাচ্ছি না। আবার অনেকে এও বলেছে ভাই স্ত্রী পরকীয়া করে অন্যের সাথে চলে গিয়েছে, ওইখানে অশান্তি এখন আবার আমার সংসার এ আসতে চায়। তাকে ফিরিয়ে আনলে তো সমাজে মুখ দেখাতে পারবো না, কিন্তু ছেলে-মেয়ের তো কোন দোষ নেই জন্য ভীষণ খারাপ লাগছে। অনেক প্রবাসী ভাই জানান স্ত্রীর হাজার অভিযোগ মায়ের বিরুদ্ধে, আর মায়ের অভিযোগ স্ত্রীর বিরুদ্ধে। স্ত্রী রাগ করে বাপের বাড়ি চলে গিয়েছে।
কিন্তু কিছু প্রবাসী ভাই এর ব্যতিক্রম আছেন সে কথা অস্বীকার করছি না।

তোমরাই আমাদের রেমিটেন্স যোদ্ধা, দেশের অর্থনৈতিক উন্নয়নে তোমাদের ভূমিকা অপরিসীম, তোমাদেরকে জানাই হাজারো সালাম।

(কাউকে ছোট বা বড় করা অথবা কষ্ট পাওয়া লেখার উদ্দেশ্য নয়, শুধু বাস্তব নিরিখে লেখার চেষ্টা করেছি)
চলবে…

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।