ঢাকাবৃহস্পতিবার , ২৯শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আইটি বিশ্ব
  3. আজকের ঢাকা
  4. আজকের রাশিফল
  5. আদর্শ সদর
  6. আমাদের পরিবার
  7. আর্ন্তজাতিক
  8. ইসলামী জীবন
  9. উদ্ভাবন
  10. করোনা
  11. কুমিল্লা
  12. কুমিল্লা বিশ্ববিদ্যালয়
  13. কুমিল্লা সিটি কর্পোরেশন
  14. খুলনা
  15. খেলাধুলা
আজকের সর্বশেষ সবখবর

বরুড়া আগানগরে সৌর বিদ্যুৎ চালিত সেচ পাম্পের মাধ্যমে কৃষি সেচ প্রকল্প বাস্তবায়নে মতবিনিময় সভা অনুষ্ঠিত

Edited by_Sakib al Helal
অক্টোবর ১, ২০২১ ৫:১১ অপরাহ্ণ
Link Copied!

মো.শাহ আলম, বরুড়া।।
শুক্রবার (১ অক্টোবর) বরুডার ১নং আগানগর ইউনিয়ন পরিষদে সৌর বিদ্যুৎ চালিত সেচ পাম্পের মাধ্যমে কৃষি সেচ প্রকল্প বাস্তবায়নে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

এ মত বিনিময় সভায় উপস্থিত ছিলেন ১নং আগানগর ইউনিয়নের চেয়ারম্যান ইফতেখার আলম ভূঁইয়া (শাহীন), ইউনিয়ন পরিষদ সচিব, বিভিন্ন ওয়ার্ডের মেম্বারবৃন্দ, ১নং আগানগর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মোঃ আবুল হাশেম, আগানগর ডিগ্রী কলেজের অফিস সহায়ক মোঃ খোরশেদ আলম, সাংবাদিক মোঃ শাহ আলমসহ এলাকার বিভিন্ন নেতৃবৃন্দ।

পল্লীবিদ্যুৎ কর্মকর্তাদের মধ্যে উপস্থিত ছিলেন সিনিয়র জেনারেল ম্যানেজার মকবুল হোসেন, নির্বাহী প্রকৌশলী মোঃ আব্দুল মজিদ, সহকারী প্রকৌশলী কেএম ফুয়াদ হাসনাত ফাহিম, ডি জি এম জালাল উদ্দিন, এজিএম এমএস হেলাল খান, ওয়ারিং পরিদর্শক আল মাহমুদ রেজা প্রমূখ।

সিনিয়র ম্যানেজার মকবুল হোসেন বলেন সরকার এখন থেকে নতুন করে সেচ পাম্পের জন্য কোন বিদ্যুৎ লাইন সংযোগ না দেওয়ার চিন্তাভাবনা করেছে। সরকার সৌর বিদ্যুৎ চালিত সেচ পাম্পের মাধ্যমে কৃষি খাতে সেচ কার্য পরিচালনার জন্য সুযোগ করে দিয়েছে। সৌর বিদ্যুত দ্বারা ভূগর্ভস্থ পানি উত্তোলনের জন্য যা খরচ হবে তার ৬৫% সরকার বহন করবে।

উদাহরণস্বরূপ তিনি বলেন একটি তিন ঘোড়া মটর দিয়ে সৌর বিদ্যুতে পানি উত্তোলন করতে সর্বমোট খরচ পড়বে ১০ লক্ষ টাকা। তার ৬৫% সরকার বহন করবে। ভোক্তাকে প্রথমে ৩৪ হাজার টাকা পরিশোধ করতে হবে, বাকি টাকা দশ বছরে অর্থাৎ মাসে এক কিস্তি হিসাবে ১২০ কিস্তিতে মাসিক ২৫৫০ টাকা করে পরিশোধ করতে হবে। এ সৌর প্যানেল উৎপাদিত বিদ্যুৎ নিজেদের সুবিধামতো বিভিন্ন কাজেও ব্যবহার করা যাবে। এছাড়ারা তিনি এ প্রকল্পের বিভিন্ন ইতিবাচক দিক তুলে ধরেন।

চেয়ারম্যান ইফতেখার আলম ভূঁইয়া শাহীন সরকারের এ প্রকল্প কে সাধুবাদ জানান, এমনকি তিনি নিজেও একটি প্যানেল নেওয়ার জন্য আগ্রহ দেখান।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।