ঢাকাবুধবার , ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আইটি বিশ্ব
  3. আজকের ঢাকা
  4. আজকের রাশিফল
  5. আদর্শ সদর
  6. আমাদের পরিবার
  7. আর্ন্তজাতিক
  8. ইসলামী জীবন
  9. উদ্ভাবন
  10. করোনা
  11. কুমিল্লা
  12. কুমিল্লা বিশ্ববিদ্যালয়
  13. কুমিল্লা সিটি কর্পোরেশন
  14. খুলনা
  15. খেলাধুলা
আজকের সর্বশেষ সবখবর

কুমিল্লায় বিশ্ব শিক্ষক দিবসে বর্নাঢ্য শোভাযাত্রা মুজিববর্ষে শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের আহবান

Edited by_Sakib al Helal
অক্টোবর ৫, ২০২১ ৭:৩৭ পূর্বাহ্ণ
Link Copied!

সকালের কুমিল্লা ডেস্ক।।
কুমিল্লায় নানা আয়োজনে বিশ্ব শিক্ষক দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে সকাল ১০টায় নগরীতে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে বাংলাদেশ শিক্ষক সমিতি (বিটিএ)।কুমিল্লা আদর্শ সদর উপজেলা শাখা। শোভাযাত্রাটি কুমিল্লা টাউন হল থেকে শুরু হয়ে নগরীর প্রধান সড়ক প্রদক্ষিন শেষে টাউন হল মিলনায়তনে এসে আলোচনা সভায় মিলিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ শিক্ষক সমিতি (বিটিএ) কুমিল্লা জেলা শাখার সাধারন সম্পাদক ও হাউজিং এস্টেট স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মো. জহিরুল আলম।

এসময় শিক্ষক নেতারা বলেন, মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত ভিশন ২০৪১ বাস্তবায়নে কাজ করছে কুমিল্লার শিক্ষক সমাজ। জাতির পিতা ১৯৭৩ সালে যুদ্ধবিধ্বস্ত সদ্য স্বাধীন বাংলাদেশে দেশের প্রাথমিক শিক্ষা ব্যবস্থাকে জাতীয়করণ করেছিলেন। আমরা বিশ্বাস করি জাতিরজনকের সুযোগ্য কণ্যা দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের শিক্ষা ব্যবস্থায় আরেক মাইলফলক রচিত হবে। মুজিববর্ষ অবস্মিরণীয় করে রাখতে বঙ্গবন্ধুর শিক্ষার্দশন তথা শিক্ষাব্যবস্থা অবিলম্বে জাতীয়করণ করতে হব। এছাড়া তারা মুজিববর্ষে শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের পাশাপাশি সরকারি-বেসরকারি শিক্ষকদের বেতন বৈষম্য দূরীকরণ, শতভাগ ঈদ বোনাস চালুর দাবি জানান।

বাংলাদেশ শিক্ষক সমিতি (বিটিএ) কুমিল্লা আদর্শ সদর উপজেলা শাখার সভাপতি আলেকজান মেমোরিয়াল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ আবদুল মান্নান এর সভাপতিত্বে ও সাধারন সম্পাদক ফরিদা বিদ্যায়তনের প্রধান শিক্ষক আবু হানিফের সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন, পুলিশ লাইন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো.তফাজ্জল হোসেন, ভিক্টোরিয়া কলেজিয়েট হাই স্কুলের প্রধান শিক্ষক মো.ঈসমাইল, বি এ মুসলিম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবু তাহের,রাজাপুর ফয়জুন্নেছা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জাহ্ঙ্গাীর আলম, সুবরাতি শাহদাজী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নূরে আলম সিদ্দিকী,মাঝিগাছা আখতারুজ্জামান উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাহিদা সুলতানা,সুবর্নপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাইফুল ইসলাম, রত্নবর্তী আমেনা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক হজরত আলী, আছিয়াগনি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনিরুল ইসলাম বাবুল, বিবির বাজার উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জাকির হোসেন ভূইয়া,দুর্লভপুর মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল কালাম, ধনুয়াইশ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বাবু দিগন্ত পাল, কমলাপুর বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো.আকতারুজ্জামান, রেলওয়ে উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. শফিকুল ইসলাম, বানাশুয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফারুক আহম্মেদ, দিদার মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মহাদেব সাহা,শৈলরানী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইয়াছমিন বেগম।
এসময় বক্তারা আরও বলনে, এমপওিভুক্ত শিক্ষকদের প্রতিমাসে এক হাজার টাকা বাড়ি ভাড়া ও পাঁচশ টাকা চিকিৎসা ভাতা দেওয়া হয়। বর্তমান বাজারে এ অর্থ দিয়ে জীবনযাপন করা অসম্ভব। ঈদে সরকারি শিক্ষকদের বেতনের শতভাগ ঈদ বোনাস দিলেও আমাদের ২৫ শতাংশ দেওয়া হয়। ঈদ সবার জন্য সমান, অথচ সেখানে বৈষম্য তৈরি করা হয়ছে। এসব সমস্যা দূরীকরণরে একমাত্র পথ শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ। এটি করলে সব অনয়িম-র্দুনীতি বন্ধ হবে। যদি জাতীয়করণ করা সম্ভব না হয় তবে এমপওিভুক্ত শিক্ষকদের অবিলম্বে বেতন বৈষম্য দূর করতে হবে।
উল্লেখ্য,১৯৯৪ সাল থেকে জাতিসংঘের অঙ্গ সংস্থা ইউনস্কেোর উদ্যোগে প্রতবিছর ৫ অক্টোবর এ দিবসটি পালিত হয়। এ বছর বিশ্ব শিক্ষক দিবসের প্রতিপাদ্য “শিক্ষকগণ শিক্ষা পুনরুদ্ধারে কেন্দ্রবিন্দু”।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।