ঢাকাশনিবার , ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আইটি বিশ্ব
  3. আজকের ঢাকা
  4. আজকের রাশিফল
  5. আদর্শ সদর
  6. আমাদের পরিবার
  7. আর্ন্তজাতিক
  8. ইসলামী জীবন
  9. উদ্ভাবন
  10. করোনা
  11. কুমিল্লা
  12. কুমিল্লা বিশ্ববিদ্যালয়
  13. কুমিল্লা সিটি কর্পোরেশন
  14. খুলনা
  15. খেলাধুলা
আজকের সর্বশেষ সবখবর

জনগণের প্রতি অঙ্গীকার থাকলে বিএনপির নির্বাচনে অংশগ্রহণ করা উচিত – কুমিল্লা বার্ডে এলজিআরডি মন্ত্রী

Edited by_Sakib al Helal
অক্টোবর ৯, ২০২১ ১২:০৭ অপরাহ্ণ
Link Copied!

সাকিব আল হেলাল।।
এলজিআরডি মন্ত্রী মোঃ তাজুল ইসলাম এমপি বলেছেন, যাদের গণতন্ত্রের প্রতি বিশ্ববাস নাই এবং স্বৈরতন্ত্রের জন্য অপেক্ষা তারাই নির্বাচন গুরুত্বপূর্ণ মনে করে না। আমি মনে করি বাংলাদেশের সব রাজনৈতিক দলের নির্বাচনে আসা উচিত।

শনিবার (০৯ অক্টোবর) বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড)-এর ময়নামতি অডিটোরিয়ামে দুই দিন ব্যাপী একাডেমির ৫৪-তম বার্ষিক পরিকল্পনা সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে মন্ত্রী এসব কথা বলেন।

বিএনপির নির্বাচনে আসা প্রসঙ্গে মন্ত্রী আরো বলেন, আমি মনে করি, বিএনপির যদি জনগণের প্রতি অঙ্গীকার থাকে তাহলে তাদের নির্বাচনে যোগদান করা উচিত।
পল্লী উন্নয়ণ ও সমবায় বিভাগের সচিব মোঃ মশিউর রহমান এনডিসির সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বার্ড মহাপরিচালক মোঃ শাহ জাহান, অতিরিক্ত মহাপরিচালক মোঃ সফিকুল ইসলাম, জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান ও পুলিশ সুপার ফারুক আহমেদ।
স্থানীয় সরকার মন্ত্রী আরো বলেন, যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ পুনর্গঠনে ও বাংলাদেশের পল্লী উন্নয়নে বার্ড অগ্রণী ভূমিকা পালন করেছে। বার্ডের পরীক্ষামূলক প্রকল্পগুলাে সারা বাংলাদেশে জাতীয় পর্যায়ে বাস্তবায়িত হয়েছে। বর্তমান এলজিইডি, উপজেলা কমপ্লেক্স, বিআরডিবি বার্ডের সফল কর্মসূচির ফসল। তিনি আরও বলেন, স্থায়ীভাবে দেশের দারিদ্র বিমােচনের জন্য মাননীয় প্রধানমন্ত্রীর স্বপ্ন প্রসূত ‘আমার বাড়ী আমার খামার প্রকল্পের আওতায় বার্ড লালমাই-ময়নামতি প্রকল্পের মাধ্যমে কুমিল্লার লালমাই অঞ্চলের পাহাড়ী এলাকার জনগণের জীবন-জীবিকার মানােন্নয়নে বিভিন্ন কম্পােনেন্ট বাস্তবায়ন করছে। তিনি সরকারের অগ্রাধিকারভুক্ত এজেন্ডা “আমার গ্রাম আমার শহর” বাস্তবায়নে বার্ড কে অগ্রনী ভূমিকা গ্রহনের জন্য আহবান জানান।
পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মােঃ মশিউর রহমান, এনডিসি বলেন, বার্ড বাংলাদেশের পল্লী উন্নয়নে সূতিকাগারের ভূমিকা পালন করেছে। বার্ডের পরীক্ষামূলক প্রকল্পগুলাে সারা বাংলাদেশে জাতীয় পর্যায়ে বাস্তবায়িত হয়েছে। বর্তমান এলজিইডি, উপজেলা কমপ্লেক্স, বিএডিসি বার্ডের সফল কর্মসূচির ফসল।।
নীতি নির্ধারনী পেপার উপস্থাপনায় বার্ডের মহাপরিচালক মােঃ শাহজাহান বার্ডের বর্তমান কার্যক্রম এবং “আমার গ্রাম আমার শহর” ও “কৃষি যান্ত্রিকীকরণের বিকাশ” শীর্ষক প্রায়ােগিক গবেষণাসহ অন্যান্য প্রায়ােগিক গবেষণার কথা তুলে ধরেন। তিনি আরও বলেন, অতীতের মত বার্ড পল্লী’র জনগণের ভাগ্য উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।
বার্ড গত অর্থবছরে ০১টি আন্তর্জাতিক কোর্সসহ মােট ১৫০টি কোর্সের মাধ্যমে ৫৫৪৭ জনকে প্রশিক্ষণ প্রদান করেছে। জাতীয় পর্যায়ে প্রশিক্ষণের মধ্যে রয়েছে বিসিএস ক্যাডারভুক্ত কর্মকর্তাদের বুনিয়াদি প্রশিক্ষণ, বিশেষ বুনিয়াদি প্রশিক্ষণ, বিভিন্ন প্রকল্পের তৃণমূল পর সফলভােগীদের জন্য আয়ােজিত প্রশিক্ষণ কোর্স। গবেষণা কার্যক্রমের অংশ হিসেবে বার্ড গত বার্ষিক পরিকল্পনা সম্মেলনের সজ্ঞানের আলােকে ১৪টি গবেষণাকর্ম সম্পন্ন করেছে। এর মধ্যে ৬টি গবেষণা গ্রন্থ আকারে প্রকাশিত হয়েছে। বার্ড বর্তমানে সরকারের। ভয় খাতের অন্তর্ভুক্ত বার্ড ভৌত সুবিধাদি উন্নয়ন প্রকল্প, বার্ড আধুনিকায়ন প্রকল্প এবং সিভিডিপি ৩য় পর্যায় প্রকল্প বাস্তবায়ন করছে। এছাড়া বার্ড নিজস্ব অর্থায়নে ১৪টি প্রকল্প বাস্তবায়ন করছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।