ঢাকাবৃহস্পতিবার , ২০শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আইটি বিশ্ব
  3. আজকের ঢাকা
  4. আজকের রাশিফল
  5. আদর্শ সদর
  6. আমাদের পরিবার
  7. আর্ন্তজাতিক
  8. ইসলামী জীবন
  9. উদ্ভাবন
  10. করোনা
  11. কুমিল্লা
  12. কুমিল্লা বিশ্ববিদ্যালয়
  13. কুমিল্লা সিটি কর্পোরেশন
  14. খুলনা
  15. খেলাধুলা
আজকের সর্বশেষ সবখবর

পরিপূর্ণ ইসলাম ৩০ টি অংশে সীমাবদ্ধ।

Edited by_Sakib al Helal
অক্টোবর ২২, ২০২১ ৮:৩০ পূর্বাহ্ণ
Link Copied!

আজ ১৪-৩-১৪৪৩ হিজরী খুতবা।

আলোচকঃ মাওঃ হাফেজ মোঃ নূর হোসেন, ফেনী

ঝিনুকের ভিতর লুকিয় থাকা যেমন মতি
কালমা শাহাদাতে আছে আল্লাহর জ্যুতি।
আমাদের প্রভূ এক এক নবীর উম্মত
জীবন বিধান এক ঐশী বাণী কুরআন
তবে কেন এক নও হে মুসলমান
এক হও এক হও করি আহবান।
‘মহা সংবিধান কুরআন’
১,সূরা বাকারা আয়াত ২০৮
২,সূরা ইমরান আয়াত ১৯
৩,সূরা মায়েদা ৩ আয়াতের শেষ অংশ
৪,সূরা তাওবা আয়াত ১১২
৫,সূরা মুমিনুন আয়াত ১-১০
৬,সূরা আহযাব আয়াত ৩৫
তাফসীর হিসাবে সহযোগী, তাফসীরে জালালাইন, তাফসীরে নুরুল কুরআন,তাফসীরে কাসীর,তাফসীরে জারীর,তাফহীমূল কুরআন।
‘পরিপূর্ণতা উপদেশ ‘
১,হযরত আব্দুল্লাহ ইবনে আব্বাস রাঃ হতে বর্ণিত একটি রেওয়ায়েতে উদ্ধৃত করেছেন।এতে বলা হয়েছে সমস্ত ইসলাম ৩০ টি অংশে সীমাবদ্ধ। তম্মমধ্যে ১০ টি সূরা বারাআতে (তাওবাহ) ১০ টি সূরা আহযাবের এবং ১০ টি সূরা মুমিনুন বর্ণিত হয়েছে। হযরত ইবরাহীম আঃ এগুলো পূর্ণরুপে পালন করেছেন এবং সব পরীক্ষা উত্তীর্ণ হয়েছন।
ইবনে কাসীর।
২,হযরত আবদুল্লাহ ইবনে আব্বাস রাঃ হতে বর্ণিত উপরোদ্ধৃত উক্তির দ্বারা বোঝা গেল যে,গুণ অর্জন করা দরকার,তার সবই এ তিনটি সূরার কয়েকটি আয়াতে সন্নিবেশিত হয়েছে। এগুলোর কুরআনোক্ত কালিমাত যেসব বিষয় হযরত খলিলুল্লাহ আঃ এর পরীক্ষা নেয়া হয়েছে।
৩,হযরত আবু হুরায়রা রাঃ হতে বর্ণিত যে, রাসূল সাঃ বলেন প্রত্যেক নবজাতক শিশু ইসলামের উপর জম্মগ্রহন করেন। বুখারী
৪,আবু হুরায়রা রাঃ হতে বর্ণিত আছে যে,রাসূল সাঃ এরশাদ করেছেন,প্রত্যেক শিশুই জম্মগ্রহণের পর শয়তান তাকে স্পর্শ করে,যে কারণে ভূমিষ্ট হবার পর সে ঐ অশুভ স্পর্শের ব্যথায় চিৎকার করে উঠে।একমাত্র মারইয়াম আঃ ও তাঁর পুত্র ঈসী মসীহ আঃ জম্মগ্রহণকালে এ অশুভ স্পর্শ থেকে মুক্ত ছিলেন।বুখারী ৪৫৪৮।
‘সমস্ত ইসলামের ৩০ টি অংশ সীমাবদ্ধ ‘
সূরা তাওবা ১০২ আয়াত ১০ গুণ।
”তাওবাকারী, ইবাদাতকারী,প্রশংসাকারী,রোযাদার,রুকু-সিজদাকারী,সৎকাজে আদেশকারী,অসৎকাজে বাধা-দানকারী,আল্লাহর নির্ধারিত সীমার হেফাজাতকারী-এহেন ঈমানদারদের সুসংবাদ শুনিয়ে দিন।”
সূরা আহযাব ৩৫ আয়াত নারী পরুষের ১০ টি গুণঃ ”নিশ্চয়ই মুসলিম পুরুষ ও মুসলিম নারী,ঈমানদার পুরুষ ও ঈমানদার নারী,আনুগত্যশীল পুরুষ ও আনুগত্যশীলা নারী,সত্যবাদী পুরুষ ও সত্যবাদিনী নারী,ধৈর্যশীল পুরুষ ও ধৈর্যশীলা নারী,বিনয় অবলম্বনকারী পুরুষ ও বিনয় অনলম্বনকারিনী নারী,খায়রাতকারী পুরুষ ও খায়রাতকারিনী নারী,রোযাদার পুরুষ ও রোযাদার নারী,লজ্জাস্থানের রক্ষণাবেক্ষণকারী পুরুষ ও লজ্জাস্থানের রক্ষণাবেক্ষণকারিনী নারী,অধিক পরিমাণে আল্লাহর জিকিরকারী পুরুষ ও অধিক পরিমাণ আল্লাহর যিকিরকারিনী নারী তাদের সবার জন্যে আল্লাহ পাক মাগফেরাত ও বিরাট পুরস্কার প্রস্তুত করে রেখেছেন। ”
সূরা মুমিনুন ১-১০ আয়াত জান্নাতের উত্তরাধিকারীর ১০ টি গুণ ”নিশ্চিতরুপেই ঐসব মুসলমান কৃতকার্য, যারা নামাযে বিনয় ও নম্রতা অবলম্বন করে,যারা অনর্থক বিষয় থেকে দূরে থাকে,যারা নিয়মিত যাকাত প্রদান করে,যারা স্বীয় লজ্জাস্থান রক্ষণাবেক্ষণ করে,কিন্তু আপন স্ত্রী ও যাদের উপর বিধিসম্মত অধিকার রয়েছে তাদের ব্যতীত।কারণ, এ ব্যাপারে তাদের অভিযুক্ত করা হবে না।যারা এদের ছাড়া অন্যকে তালাশ করে,তারাই সীমালঙ্ঘনকারী। যারা স্বীয় আমানত ও অঙিকারের প্রতি লক্ষ রাখে,যারা নিয়মানুবর্তিতার সাথে নামায আদায় করে,এমন লোকেরাই উত্তরাধিকার হবে।তারা হবে জান্নাতুল ফেরদাউসের উত্তরাধিকারী হবে।সেখানে তারা অনন্তকাল বাস করবে”।
‘সংক্ষিপ্ত ইতিহাস ‘
১,এমন যদি হত আমার দেশের শাসক হত
উমরেরি মত হত আবু বকরের মত।
২,প্রভূ তুমি বলেছ রাসূল দেবেনা
বলোনি দেবেনা উমর
বলোনি দেবেনা হামজা তারিক
খালেদ বিজয় সময়।
৩,পৃথিবীর একমাত্র শুধুমাত্র পরিপূর্ণ দ্বীন পরিপূর্ণ বই কুরআন ইসলাম একমাত্র শুধুমাত্র জীবন বিধান ব্যবস্থা ইসলাম সকল ধর্মের সকল মানুষের অর্থনৈতিক নিরাপত্তা অর্থাৎ অন্ন, বস্ত্র,বাসস্থান, শিক্ষা, চিকিৎসা, সংস্কৃতি সকল মৌলিক বিষয় পরিপূর্ণ নিশ্চয়ইতা করে। পরিপূর্ণ বই মানব জাতির সমস্ত কিছুর গাইডলাইন সকল কিছু আগে পরে বর্তমান সমাধানকারী, হতাশাকে আশা,পথ হারাকে পথ জীবনের প্রশান্তি দান কারী একমাত্র শুধুমাত্র পরিপূর্ণ বই মহাগ্রন্থ আল কুরআন।
৪,মানবজাতির প্রশান্তি সকল কিছুর সমাধান সকল মানুষের আশার প্রদীপ ব্যক্তি, পরিবার,সমাজ,দেশ,আন্তর্জাতিক সমস্ত কিছুর বিনির্মানের কারীগর একমাত্র কিতাব মহাসংবিধান আল কুরআন।
৫,আল্লাহ পাকের মনোনিত সমস্ত সৃষ্টি পরিচালিত,১ লক্ষ ২৪ হাজার পয়গাম্বর অনুগত দ্বীন, মুহাম্মদ সাঃ উপর অবতীর্ণ সমস্ত মানুষের সমাধান মানবতার কারীগর একমাত্র জীবন ব্যবস্থা দ্বীনুল ইসলাম।
৬,সমস্ত কিছুর উপর ইসলাম সকল মানুষকে অধিকার উচু কিংবা নিচু, কালো সাদা, ধনী গরীব,আরব আর অনারব সকল ভেদাভেদ সমাধানকারী একমাত দ্বীনুল ইসলাম।
৭, রাসূল সাঃ ৬৩২সালে আরাফার ময়দানে শ্রেষ্ঠানভাষণ শ্রেষ্ঠা অসিয়ত করেন আমার ওফাতের পর আমার উম্মতেরা দুটি বিষয় যদি আকড়ে ধরে কখনো ধ্বংস হবেনা পথ হারাবেনা তা হল কুরআন আর হাদীস।
৮,যে সকল বান্দারা ৩০ টি গুণের অধিকারী হবে সে সকল বান্দারা ইসলামের পরিপূর্ণতা পাবে।
৯,সাহাবী ও তাবীয়য়েদের উক্তি হল খোদায়ী ১০ টি বা ৩০ টি এতে কোন মতভেদ নেই বরং সব গুলো গুণ ছিল হযরত ইবরাহীম আঃ এর পরীক্ষার বিষয়বস্তু।জারীর ইবনে কাসীর।
১০, কুরআন আর ইসলাম পেয়ে জাহিলি সমাজ আলোকি হল পথহারা মানুষ পথ খুৃঁজে পেলো জলন্ত প্রমাণ আবু বকর রাঃ উমর উসমান আলী রাঃ সহ ১০ সাহাবী জীবিত অবস্থায় জান্নাতের সার্টিফিকেট পেয়েছেন এবং জান্নাতের উত্তরাধিকার তারাই হবে যারাই ৩০ গুণের অধিকারী হবে।
১১,কুরআন ইসলাম এসেছে আল্লাহ পাকের পক্ষ থেকে যারাই কুরআন ইসলামকে আকড়ে ধরবে তাদেরকে আল্লাহ পাকের জান্নাতে পৌছে দেবে।
১২,বাঁচলে গাজী মরলে শহীদ,কুরআন ও ইসলাম পৃথিবীর ধ্বংস হওয়ার পরেও থাকবে এই পথ যারাই ধরেছে তারাই জান্নাত পেয়েছে, জলন্ত প্রমাণ হল ফেরাইনের স্ত্রী আসিয়া আঃ জীবন দিল স্বামীর হাতে তাও এক ফলকের জন্য দ্বীন থেকে পিচবা হয়নি,শত শত সাহাবী জীবন দিল পরিবার হারালো সম্পদ হারালো দেশ ছাড়লো তাও কুরআন ছাড়েনি।
দ্বীন বুঝুন দ্বীন দিয়ে সমাজ গড়ুন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।