ঢাকাবৃহস্পতিবার , ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আইটি বিশ্ব
  3. আজকের ঢাকা
  4. আজকের রাশিফল
  5. আদর্শ সদর
  6. আমাদের পরিবার
  7. আর্ন্তজাতিক
  8. ইসলামী জীবন
  9. উদ্ভাবন
  10. করোনা
  11. কুমিল্লা
  12. কুমিল্লা বিশ্ববিদ্যালয়
  13. কুমিল্লা সিটি কর্পোরেশন
  14. খুলনা
  15. খেলাধুলা
আজকের সর্বশেষ সবখবর

”প্রতিটি কথা লিপিবদ্ধ করা হয়”

Edited by_Sakib al Helal
ফেব্রুয়ারি ১৮, ২০২২ ৫:০৮ পূর্বাহ্ণ
Link Copied!

আজকের পবিত্র জুমার খুতবা।
আচরণ ভালো যার সেইতো ভালো
যার কাছে গেলে বাড়ে মনের আলো
যে মানুষ সৎনিজে নিজের কাছে।
”মহাবিশ্বের বিস্ময় কুরআন”
সূরা বনী ইসরাঈল আয়াত ১৩,সূরা ত্বহা আয়াত ১০৭,সূরা মুমিনুন আয়াত ৩,৫,সূরা রুম আয়াত ২২,সূরা ক্বফ আয়াত ১৮,সূরা রহমান আয়াত ৪,সূরা ইনফিতর আয়াত ১০-১৪,তাফসীর পড়ুন তাফহীমূল কুরআন,ইবনে কাসীর,নুরুল কুরআন
”রাসূল সাঃ এর প্রিয়বাণী”
হযরত সাহল ইবনে সা,দ হতে বর্ণিত। তিনি বলেন,রাসূল সাঃ ইরশাদ করেছেন, যে ব্যক্তি আমার জন্য তার দুচোয়ালের মধ্যবর্তী বস্তু অর্থাৎ জিহবার এবং তার দু’উরুর মধ্যবর্তী তথা লজ্জাস্থানের যিম্মাদার হবে অর্থাৎ সংরক্ষণ করবে আমি তার জন্য জান্নাতের যিম্মাদার হবে।বুখারী।
হযরত আবূ হুরায়রা রাঃ হতে বর্ণিত। তিনি বলেন,রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ নিশ্চয়ই বান্দাহ কোন কোন সময় আল্লাহর সন্তুষ্টির জন্য এমন কথা বলে যা সে মনোযোগ তথা গুরুত্ব সহকারে বলে না।আল্লাহ তায়ালা এ কারণে তার মর্যাদা বাড়িয়ে দেন।আবার বান্দাহ কোন কোন সময় আল্লাহ নারাজ হন এমন কথা বলে যা মনোযোগ সহকারে বলে না।এ কারণে সে জাহান্নামে পতিত হবে।বুখারী ও মুসলিম।
হযরত আব্দুল্লাহ ইবনে মাসউদ রাঃ হতে বর্ণিত। তিনি বলেন, রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ কোন মুসলমানকে গালি দেয়া ফাসেকী তথা পাপাচার এবং তাকে হত্যা করা কুফরী।বুখারী ও মুসলিম।
হযরত আবু হুরায়রা রাঃ হতে বর্ণিত। তিনি বলেন রাসূল সাঃ ইরশাদ করেছেন ঃ যখন কোন লোক,মানুষ ধ্বংস হোক সে নিজেই অধিক ধ্বংসপ্রাপ্ত।মুসলিম।
হযরত উম্মে কুলসুম রাঃ হতে বর্ণিত। তিনি বলেন,রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ নিশ্চয়ই সে ব্যক্তি মিথ্যাবাদী নয় যে মানুষের মাঝে মীমাংসা করে,ভালো কথা বলে এবং ভালো কথা আদান প্রদান।বুখারী ও মুসলিম।
রাসূল সাঃ বলেছেন প্রকৃত মুসলমান ঐ ব্যক্তি যার হাত ও মুখ থেকে অপর মুসলমান ভাই নিরাপদ থাকে।বুখারী।
”প্রিয় ইতিহাস ”
অমায়িকী ব্যবহার যার মুখে আছে
পৃথিবীও ঋণী হয় ঠিক তার কাছে
ব্যবহার জয় করে মানুষের মন
পরাজিত হয় যায় অস্ত্র তখন
বিনয়ের অফুরান সত্যি থাকে।
আল্লাহর আদালতে যে সময় মানুষকে পেশ করা হবে তখন কে কি করে এসেছে সে বিষয় আল্লাহ নিজ থেকেই অবহিত থাকবেন।তাছাড়া সে বিষয় সাক্ষী দেয়ার জন্য এমন দুজন সাক্ষীও উপস্থিত থাকবেন যারা তার কাজ কর্মের লিখিত নথিভুক্ত প্রমাণাদি এনে সামনে পেশ করবেন।তাই ঈমানদারদেরকে সর্তক হয় কথা বলা কাজ কর্ম করা উচিত।
কথা বলার সময় পরচর্চা থেকে বেঁচে থাকতে হবে। তদ্রূপ লোকজনের মধ্যে এমন তথ্য না ছড়ানো যা তাদের মধ্যে পারস্পরিক ঘৃণার সৃষ্টি করে। এক হাদিসে হজরত রাসূলুল্লাহ (সা.) বলেছেন, ‘যে ব্যক্তি গুজব ছড়ায় সে কখনও জান্নাতে প্রবেশ করবে না।’
রাসূল (সা.) বলেছেন, ‘সঠিক হওয়া সত্ত্বেও যে ব্যক্তি বিনা কারণে তর্ক করা বন্ধ করে আমি জান্নাতে তার জন্য একটি ঘরের নিশ্চয়তা দিচ্ছি।’ -সুনানে আবু দাউদ: ৪৭৮২।
জেনে-শুনে নিশ্চিত না হয়ে শুধু শোনা কথা নিয়ে মানুষের সঙ্গে আলাপ করা যাবে না। কারণ আপনি এমন কিছু শুনতে পারেন যা সত্যও হতে পারে আবার মিথ্যা কিংবা সন্দেহজনক। তাই যা শুনবেন তা প্রচার করলে আপনি পাপের অংশীদার হবেন। বিশুদ্ধ এক হাদিসে রাসূল (সা.) এ বিষয়ে সতর্ক করে বলেছেন, ‘একজন মানুষের মিথ্যাবাদী হওয়ার জন্য এতটুকুই যথেষ্ট যে, সে যা শোনে তা প্রচার করে বেড়ায়।’ -সহিহ মুসলিম৮
ভাষা মহান রবের বড় এক নিয়ামত আল্লাহ পাক মানুষ সৃষ্টি করেছেন এবং তাকে কথা শিখিয়েছেন , বর্তমানে জাতিসঃঘের হিসাব অনুযায়ী পৃথিবীতে ভাষা আছে ৬ হাজার সকল ভাষার সৃষ্টিকারী আল্লাহ রাব্বুল আলামিন। আল্লাহ পাকের সৃষ্টি গোলামদের মধ্যেও অসংখ্য মানুষ এমনও আছে যারা কথা বলতে পারেনা বাকরুদ্ধ করে দিয়েছেন আর আমাকে আপনাকে কথা বলার যোগ্যতা দান করেছেন তাই ভেবে চিন্তে কথা বলুন তা না করলে মহান রবের সামনে কঠিন জবাবদিহি করতে হবে।
জান্নাতুল ফেরদাউসের উত্তরাধিকারীদের বড় একটি গুণ হলো অযথা কথা বাজে কথা না বলা আল্লাহ পাক আরো বলেন তোমরা মুখ দিয়ে কথা বল সকল কথা তোমার কন্ঠনালির নিচে রেকর্ড করা হচ্ছে কথা বলার সময় আল্লাহকে ভয় কর মিযানের পাল্লাকে ভয় কর।
রাসূল সাঃ বলেন প্রকৃত মুসলমান ঈমানদার হল সে যে,ব্যক্তির মুখের কথা ও হাতের নির্যাতন থেকে অন্য মুসলমান ভাই নিরাপদে থাকে। রাসূ্ল সাঃ আরো বলেন যে ব্যক্তি আমাকে দুটি জিনিসের গ্রান্টি দিবে আমিও তার জান্নাতের গ্রান্টি দিব ১ জিহবা হেফাজত করবে ২ লজ্জাস্থান হেফাজত করবে।
আল্লাহ পাকের সমানে বান্দা যখন দাঁড়াবে তখন তার কথা বন্ধ হয় যাবে ভয় মুখ দিয়ে কোন কথা বাহির হবেনা এমন ভাবে কথা বল দুনিয়ার হায়াতে যাতে মৃত্যুর পরে মহান সমানে লজ্জিত না হয় এবং আল্লাহকে ভয় কর ভয়ের মতন তার নিয়ামত ভাষাকে চিন্তা ভাবনা করে মুখ দিয়ে বাহির কর।
কথা নাম ঈমান কথার নাম বেঈমান তাই বুঝে শোনে ঈমান আনো আর বুঝে শোনে মুখ দিয়ে কথা বাহির কর।দেখুন দ্বীনদার ভাই বোনেরা দুনিয়াতে যদি কোন রাজনীতি লোকের বিরুদ্ধে কোন কথা বলে তখন ঐ ব্যক্তির নামে জেল জুলুম হবে মামালা হামলা হবে। ক্ষণস্থায় জীন্দিগিতে যদি এমন হয় তাহলে দীর্ঘস্থায় হায়াতে কি অবস্থা হবে অযথা বিনাপ্রয়োজনে কাউকে মুখ দিয়ে হাত দিয়ে কষ্ট না দেয়।
আল্লাহ পাক বলেন কোন ব্যক্তি যদি তার ভাইয়ের সাথে হাসিমাখা মুখ দিয়ে সুন্দর কথা বলে তাহলে ঐ ব্যক্তির জন্য একটি সদগার সওয়াব দান করা হবে।
আল্লাহ পাক আমাদের সকলকে ভেবে চিন্তে কথা বলার তাওফিক দান করুক।
লেখক হাফেজ মাওলানা নুরহোছাইন।
রাসূল সাঃ বলেছেন যে ব্যক্তি শাবান মাসের দোয়াটি পড়বে আল্লাহ ফক পাক তার হায়াত বাড়িয়ে দিবেন।
”আল্লাহুম্মা বারিকলানা ফি রজাবাওয়াসাবান ওয়াবাল্লিগনা রমাদান”।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।