ঢাকাশুক্রবার , ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আইটি বিশ্ব
  3. আজকের ঢাকা
  4. আজকের রাশিফল
  5. আদর্শ সদর
  6. আমাদের পরিবার
  7. আর্ন্তজাতিক
  8. ইসলামী জীবন
  9. উদ্ভাবন
  10. করোনা
  11. কুমিল্লা
  12. কুমিল্লা বিশ্ববিদ্যালয়
  13. কুমিল্লা সিটি কর্পোরেশন
  14. খুলনা
  15. খেলাধুলা
আজকের সর্বশেষ সবখবর

”আল্লাহ পাকের ক্ষমা ”

admin
মার্চ ৪, ২০২২ ৮:২৩ পূর্বাহ্ণ
Link Copied!

আজকের পবিত্র জুৃমার খুতবা

আলোচকঃ

হাফেজ মোঃ নূর হোসেন, ফেনী।।

 

আল্লাহ ওগো আল্লাহ
ক্ষমা করে দাও মাফ করে দাও
যতো দিন এই জীবন বীণ বাজিবে
সুপথে চালাও মাফ করে দাও।
”মহাসংবিধান কোরআন ”
সূরা নিসা আয়াত ৩১,১০৬,১১০,১১৩
সূরা মায়েদা আয়াত ৩৯
সূরা ত্বহা আয়াত ৮২
সূরা নূর আয়াত ৫
সূরা ফোরকন আয়াত ৭০,৭১
সূরা নূহু আয়াত ১৩। তাফসীর পড়ুন তাফসীর কিনুন আয়াত গুলো দেখুন।
”রাসূল আকরাম সাঃএর উপদেশ ”
হযরত আব্বাস রাঃ হতে বর্ণিত আমি রাসূল সাঃ কে জিজ্ঞেস করলাম আল্লাহর কাছে সর্ববৃহৎ গোনাহ কোনটি? তিনি উত্তরে বললেন,আল্লাহর সাথে শিরক করা অথচ তিনি তোমাকে সৃষ্টি করেছেন। বুখারী,৪৭৬১।
রাসূল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কাছে এক দিন এক বৃদ্ধা এসে বললো ইয়া রাসূলাল্লাহ আমি জীবনে এমন কোন গোনাহ নেই যা আমি করি নাই যদি গোনাহ গুলো মানুষের মধ্যে ভাগ করে দেয়া হয় সবায় গোনাহে ডুবে যাবে তখন বৃদ্ধা জিজ্ঞেস করে ইয়া রাসূল সাঃ কে আমার কি ক্ষমার পথ আছে রাসূল সাঃ বললেন ইসলাম গ্রহন করেছো? যাও আল্লাহ পাক ক্ষমা করে দিবেন সমস্ত গোনাহকে নেকীতে ভরপুর করে দিবেন।বুখারী।
রাসূল সাঃ বলেন তোমাদের যদি মরুভূমি থেকে একটি উট মালামালসহ হারি যায় কিছুক্ষন পর যদি আবার ফিরে আসে তাহলে তোমরা কেমন খুশি হবে ? ঠিক এর চেয়ে বেশী খুশি হয় বান্দা যখন অন্যায় করে পাপ করে আল্লাহর দিকে ফিরে আসে আল্লাহ পাক এর চেয়ে বেশী খুশি হয়।বুখারী।
রাসূল সাঃ এর হুকুম মোতাবেক এক চোরের হাত কাটা হয় তার পর রাসূল সাঃ তাকে ডেকে আনেন তখন বললেন বল আমি আল্লাহর কাছে ক্ষমা চাচ্ছি এবং তার কাছে তাওবা করছি যে নির্দেশ অনুসারে ঐ বাক্যটি বলার পর রাসুল সাঃ তার জন্য দোয়া করেন হে আল্লাহ তুমি তাকে মাফ করে দাও।বুখারী।
রাসূল আকরাম সাঃ বলেন তোমরা অধিক পরিমানে মৃত্যুকে স্মরণ কর কেননা মৃত্যুই সমস্ত গোনাহ থেকে বেঁচে থাকার সবচেয়ে বড় হাতিয়ার।
”সংক্ষিপ্ত বাণী”
মেহেরবান তুমি মেহেরবান
আমি পাপী গোনাহগার
তুমি ছাড়া কে আছে আর
ক্ষমাকর ওগো প্রভু
তাওবা করি বারে বার
ইয়ারাহিমু রহমান ইয়াকারীমু মেহেরবান।
মাগফিরাতের জন্য ৪ টা শর্ত ১, তাওবা করা অর্থাৎ বিদ্রোহ নাফরমানি শিরক ও কুফরী থেকে বলে বিরত থাকা। ২,ঈমান অর্থাৎ আল্লাহ ও রাসূল সাঃ এবং কিতাব ও আখেরাত কে সাচ্চা দিলে মেনে নেয়া। ৩, সৎকাজ অর্থাৎ আল্লাহর রাসূল সাঃ বিধান অনুযায়ী ভালোকাজ করা।৪,সত্যপথশ্রয়ী হওয়া অর্থাৎ সত্য সঠিক পথে অবিচল থাকা এবং তার পর ভুল পথে না যাওয়া।
যারা পূর্বে অনেক গোনাহ করেছে অপরাধ করেছে পাপ করেছে এখন সংশোধন প্রয়াসী হয়েছে তাদের জন্য এটি একটি সুসংবাদ, এটি ছিলো সাধারণ ক্ষমা General Amnesty একটি ঘোষণা। আবু হুরায়রা রাঃ বলেন একদিন এক মহিলা আসলো আমার কাছে সে অবৈধ কাজ করে পেটে সন্তান হলো সে সন্তানকে প্রসব করার পর হত্যা করলো! তখন আবু হুরায়রা রাঃ বলল তোমার ক্ষমা নাই মহিলা যখন চলে গেলো তখন এই ঘটনাটা রাসূল সাঃ কে বললো তখন রাসূল সাঃ আবু হুরায়রা কে বললো খালেস নিয়তে সে মহিলা যদি তাওবা করে তাহলে আল্লাহ পাক তাকে মাফ করে দিবেন তখন আবু হুরায়রা রাঃ মহিলাটাকে খুঁজে এই খবরটি দিলেন।
যে ব্যক্তি তাওবা করে সৎকাজের পথে চলে সে আল্লাহর পথে ফিরে আসার মত ফিরে আসে।সৎকাজ কর সৎকাজের নির্দেশ দাও অন্যায় ছাড় অন্যায় থেকে বিরত রাখ আল্লাহ পাকের সন্তুষ্ট লাভ কর।
আল্লাহ পাক অনেক বড় দয়াবান যদি বান্দা বড় কোন গোনাহ না করে তাহলে তার ছোট খাটো সমস্ত গোনাহ আল্লাহ পাক মাফ করে দিবেন, যদি বান্দা আল্লাহকে ভয়ের মত ভয়ে করতে পারে তাহলে গোলাম কোন গোনাহ করতে পারেনা বান্দাকে আল্লাহ পাক অত্যান্ত দয়াও মায়া করে সৃষ্টি করেছেন বান্দা যদি সে দয়া মায়া মর্যাদা দেয় তাহলে বান্দার দ্বারা কোনা গোনাহ হতে পারেনা।
৩ টি কারণে কোন কাজ বড় গোনাহের পরিণত হয় ১, কারো অধিকার হরণ করা। ২, আল্লাহকে ভয় না করা।৩,যে সমস্ত সম্পর্কের সুস্থতাও বলিষ্ঠতার ওপর মানব জীবনের শান্তি ও নিরাপত্তা নির্ভর সে গুলো বিকৃত ও ছিন্ন করা।
আল্লাহ পাক বলেন তবে যারা এরপর তাওবা করে এবং শুধরে যায়,অবশ্যই আল্লাহ পাক ক্ষমাশীল ও মেহেরবান।
আল্লাহ পাক বলেন আমার কাছে ক্ষমা চাও ক্ষমাশীল ও পরম করুনাময় আল্লাহ পাক আর বলেন আর যে ব্যক্তি কোন অন্যায় বা গোনাহের কাজ করে কোন নিরাপরাধ ব্যক্তির ওপর তার দোষ চাপিয়ে দেয়, সেতো বড় মারাত্মক মিথ্যা অপবাদ ও সুস্পষ্ট গোনাহের বোঝা নিজের মাথায় তুলে।
তাওবার জন্য ৩ টি বিষয় জরুরী ১,অতীতের গোনাহের জন্য অনুতপ্ত হওয়া,২,উপস্থিত গোনাহ অবিলম্বে ত্যাগ করা এবং ৩, ভবিষ্যতে গোনাহ থেকে বেঁচে থাকতে দৃঢ়সংকল্প হওয়া।
শত অন্যায় কর পাপ কর যদি খালেস নিয়তে মহান দয়ার দিকে ফিরে আস জান্নাতুল ফেরদাউসের উত্তরাধিকার হও।ফরজ নামাজ ফরজ রোযা ফরজ যাকাত কখনো ত্যাগ করোনা সুস্থ অসুস্থ যে অবস্থায় থাকো আল্লাহ পাকের দয়ার কথা স্মরণ করে ইবাদাতে মনোযোগ দাও।
ইয়া আল্লাহ আমাদের সকলকে তোমার রহমতের ছায়া দিয়ে ঢেকে রাখ শত অন্যায় পাপাচার থেকে বাঁচিয়ে রাখ বেশী বেশী করে তোমার দিকে মনকে রুজু করে দাও।
লেখক হাফেজ মাওলানা নুরহোছাইন।
সকল শোনার লিংক H MD ALOCHONA
কোন তথ্য ভুল পেলে দয়া করে ইনবক্সে করুন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।