ঢাকাশুক্রবার , ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আইটি বিশ্ব
  3. আজকের ঢাকা
  4. আজকের রাশিফল
  5. আদর্শ সদর
  6. আমাদের পরিবার
  7. আর্ন্তজাতিক
  8. ইসলামী জীবন
  9. উদ্ভাবন
  10. করোনা
  11. কুমিল্লা
  12. কুমিল্লা বিশ্ববিদ্যালয়
  13. কুমিল্লা সিটি কর্পোরেশন
  14. খুলনা
  15. খেলাধুলা
আজকের সর্বশেষ সবখবর

কুমিল্লায় নৌকার সেতু

Edited by_Sakib al Helal
এপ্রিল ২, ২০২২ ২:৪২ পূর্বাহ্ণ
Link Copied!

মহিউদ্দিন মোল্লা।।
তিতাস নদী। একপাড়ে কুমিল্লার মুরাদনগর ও ব্রাহ্মণবাড়িয়ার নবীগর উপজেলা। অন্য পাড়ে ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুর উপজেলা। তিন উপজেলার মোহনার এ স্থানটিতে নৌকায় নদী পার হতে হয়।

পিপড়িয়াকান্দা থেকে ফরদাবাদ রবির বাজার, এখানে কখনো নৌকার সাঁকো, কখনো খেয়া নৌকায় তিন উপজেলার মানুষ পারাপার হন। সম্প্রতি নৌকার সাঁকোর একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। এখানে একটি ব্রিজের দাবি জানান স্থানীয়রা।
সরেজমিন দেখা গেছে, দুই পাড়ে উল্লেখযোগ্য দুটি প্রাচীন বাজার।

পিপড়িয়াকান্দা বাজার থেকে ফরদাবাদ রবির বাজার খেয়া ঘাট। তিতাস নদীর দুই পাড়ে সারি সারি নৌকা। পিপড়িয়াকান্দার উত্তর পাশ লাগোয়া নবীনগর উপজেলার ডুবাইচাইল। নৌকায় প্রতিবার পার হতে যাত্রীদের ৫ টাকা করে দিতে হয়।
কচুরিপানা ভর্তি নদীতে নৌকা আটকে যায়। মাঝি দুই হাতে কচুরিপানা সরান। এইভাবে ৫ মিনিটের নদী পার হতে কখনো ১০ মিনিটও লেগে যায়।
বঞ্ছারামপুর উপজেলার ফরদাবাদ রবির বাজারের ব্যবসায়ী নাসির উদ্দিন ভূঁইয়া বলেন, ফরদাবাদ রবির বাজার থেকে নবীনগরের ডুবাইচাইল, বাজে বিশারা, ভিটি বিশারা এবং মুরাদনগরের পিপড়িয়াকান্দা, চন্দনাইলসহ আশপাশের গ্রামের যোগাযোগের জন্য এখানে ব্রিজ প্রয়োজন। পিপড়িয়াকান্দা বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক আরজু মিয়া বলেন, এখানে ব্রিজ না থাকায় দুই পাড়ের তিন উপজেলার মানুষদের ভোগান্তিতে পড়তে হয়।

দ্রুত যোগাযোগের জন্য ব্রিজ নির্মাণের দাবি জানাই। নবীনগর উপজেলার ডুবাইচাইল গ্রামের বাসিন্দা কামাল হোসেন বলেন, এখানে তিতাস নদীর ওপর ব্রিজ হলে আশপাশের অর্ধশতাধিক গ্রামের মানুষ উপকৃত হবে।
নৌকার মাঝি পিপড়িয়াকান্দা গ্রামের মোখলেছ মিয়া বলেন, আমরা অর্ধশতাধিক মাঝি এখানে নৌকা দিয়ে মানুষ পারাপার করি। মাঝে মাঝে নদীতে কচুরিপানা জমাট বেঁধে যায়। তখন নৌকা চালানো যায় না। সে সময় আমরা নৌকা সারিতে রেখে সাঁকোর মতো করে ফেলি। তার ওপর দিয়ে মানুষ হেঁটে পার হয়। মুরাদনগর উপজেলা প্রকৌশলী জাহাঙ্গীর কবির বলেন, এখানে ব্রিজের প্রয়োজনীয়তার বিষয়টি যাচাই করে দেখব। তারপর ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানাব।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।