ঢাকাশনিবার , ১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আইটি বিশ্ব
  3. আজকের ঢাকা
  4. আজকের রাশিফল
  5. আদর্শ সদর
  6. আমাদের পরিবার
  7. আর্ন্তজাতিক
  8. ইসলামী জীবন
  9. উদ্ভাবন
  10. করোনা
  11. কুমিল্লা
  12. কুমিল্লা বিশ্ববিদ্যালয়
  13. কুমিল্লা সিটি কর্পোরেশন
  14. খুলনা
  15. খেলাধুলা
আজকের সর্বশেষ সবখবর

ভাদ্র মাসে গ্রামের বাড়িতে বাড়িতে তাল পিঠা উৎসব

Edited by_Sakib al Helal
সেপ্টেম্বর ৪, ২০২১ ১১:১৩ পূর্বাহ্ণ
Link Copied!

সাকিব আল হেলাল।।

না ‌‌! পিঠে তাল পরা নয়, অথবা তীল থেকে তাল নয়। এখন ভাদ্র মাস। তাল পাকা গরমে পেকেছে তাল। চারেদিকে তাল থেকে তৈরি ভিন্ন ভিন্ন স্বাদে, গন্ধে আর বাহারি নামের ,পায়েশ, মালপোয়া ,তালবড়া,ও কেকসহ নানা ধরনের পিঠা তৈরির আমেজের চলছে উৎসব। তবে তাল নিয়ে কথা বলতে গেলে মনে পড়ে ছোটবেলার পড়া ‘কবি খান মুহাম্মদ মইনুদ্দীন’এর সেই কবিতাটি ‘ওই দেখা যায় তালগাছ, ওই আমাদের গাঁ’। ওই খানেতে বাস করে কানা বগির ছা। তবে এখন আর কানা বগির ছা দেখা না গেলেও, দেখা মেলে বাবুই পাখির বাসা।

করাত বিশিষ্ট লম্বা ডাগুর ওয়ালা শক্ত ও বড় বড় পাতা হওয়ায় হয়তো এখানেই নিরাপদ আশ্রয় মনে করে বাবুই পাখি তার বাসা বাঁধে। এই গাছগুলো সাধারণত হয়ে থাকে রাস্তার দুই ধারে, অথবা পুকুর পাড়ে।এবং এগুলো দেখা যায় অনেক দূর থেকে। কারণ এর উচ্চতা হয় অনেক বেশি প্রায় ৬০ থেকে ৮০ ফুট অথবা তারও অধিক। এ জন্যই বুঝি কবি রবীন্দ্রনাথ ঠাকুর বলেছিলেন,” তালগাছ এক পায়ে দাঁড়িয়ে, সব গাছ ছাড়িয়ে ,উঁকি মারে আকাশে”।

তবে সব গাছেই কিন্তু তাল ধরে না। পুরুষ তাল গাছ গুলি শুধু রস দেয়। যা দিয়ে লালি ,গুড় ,পাটারি তৈরি হয়। যা তালের বিভিন্ন ধরনের পিঠা পায়েস তৈরিতে সহায়তা করে। তালে রয়েছে পুষ্টি ভরা নানা গুণ। যেমন একটি পাকা তালের প্রতি ১০০ গ্রামে জলীয় অংশ ৭৭ দশমিক ২ গ্রাম, খনিজ শূন্য দশমিক ৭ গ্রাম, আঁশ শূন্য দশমিক ৫ গ্রাম, আমিষ শূন্য দশমিক ৭ গ্রাম, চর্বি শূন্য দশমিক ২ গ্রাম, শর্করা ২০ দশমিক ৭ গ্রাম, ক্যালসিয়াম ৯ মিলিগ্রাম ও খাদ্যশক্তি ৮৭ কিলোক্যালরি রয়েছে। যার কারণে এটি শুধু পিঠা উৎসবেরই ফল নয়। বরং বিভিন্ন ধরনের রোগের প্রতিরোধের একটি ঔষধি ফল।

এর দ্বারা বিভিন্ন ধরনের রোগের চিকিৎসা হয়। যেমন অনিদ্রায়, বকবকানি, গনোরিয়া, শ্বেত প্রদরে, রক্তপ্রদরে, অম্ল শ্রমে ক্লান্তিতে ,অম্ল অজীর্ণ ও পেট ব্যথায়,উদরী রোগে,মূত্ররোধে। এছাড়াও তালরস তিনটি আশয়ে প্রভাব বিস্তার করতে পারে আমাশয়, অগ্নাশয়,ও পচ্যমানাশয়ে। এছাড়াও তাল প্রাপ্ত বয়স্ক হবার আগে হয় তালশাঁস যা খুব সুস্বাদু ও সমাদৃত।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।