ঢাকাবৃহস্পতিবার , ২০শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আইটি বিশ্ব
  3. আজকের ঢাকা
  4. আজকের রাশিফল
  5. আদর্শ সদর
  6. আমাদের পরিবার
  7. আর্ন্তজাতিক
  8. ইসলামী জীবন
  9. উদ্ভাবন
  10. করোনা
  11. কুমিল্লা
  12. কুমিল্লা বিশ্ববিদ্যালয়
  13. কুমিল্লা সিটি কর্পোরেশন
  14. খুলনা
  15. খেলাধুলা
আজকের সর্বশেষ সবখবর

দেবীদ্বারে মুক্তিযোদ্ধা সনদের ৫২৩ জনের যাচাই-বাছাই

Edited by_Sakib al Helal
জানুয়ারি ২৯, ২০২১ ১২:২২ অপরাহ্ণ
Link Copied!

এ আর আহমেদ হোসাইন, দেবীদ্বার।।

দেবীদ্বার উপজেলার বেসামরিক গেজেটভূক্ত ৫২৩জন বীর মুক্তিযোদ্ধার মহান স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহন যাচাই- বাছাই শুরু হচ্ছে আগামীকাল শনিবার (৩০ জানুয়ারী) থেকে। উপজেলা পরিষদ মিলনায়তনে এ যাচাই বাছাই কার্যক্রম অনুষ্ঠিত হবে।

এখানে উপজেলার ১হাজার ৪শতের উপর ভাতাপ্রাপ্ত সব মুক্তিযোদ্ধা যাচাই- বাছাই হচ্ছেনা। জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল (জামুকা) কর্তৃক প্রকাশিত তালিকায় থাকা ৫২৩ জন যাদের নাম লালবার্তা এবং ভারতীয় তালিকায় নেই এমন মুক্তিযোদ্ধার বিষয়টি যাচাই বাছাই হবে। তারা সবাই ভাতাপ্রাপ্ত মুক্তিযোদ্ধা।

এ বিষয়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটির সদস্য সচিব ও দেবীদ্বার উপজেলা নির্বাহী কর্মকর্তা রাকিব হাসান’র সাথে যোগাযোগ করার চেষ্টা করেও কথা বলা সম্ভব হয়নি। তবে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটির আহবায়ক বীর মুক্তিযোদ্ধা মো. বসিরুল আলম ভূঁইয়া জানান, প্রথম ধাপে গত বছরের ৮ ডিসেম্বর জামুকা কর্তৃক ৭৬৭জন মুক্তিযোদ্ধার যাচাই- বাছাই করার জন্য তালিকা প্রেরন করলেও ওই তালিকা স্থগিত করে চলতি বছরের ৩ জানুয়ারী ২৫৩ জন বাদ দিয়ে ৫২৩ মুক্তিযোদ্ধার যাচাই- বাছাইয়ের জন্য পাঠানো হয়। যা ৩০ জানুয়ারী শনিবার সকাল ১০ টায় উপজেলা নির্বাহী কর্মকর্তার সভাকক্ষে যাচাই- বাছাই করা হবে।

তিনি আরো বলেন, ৫২৩জন মুক্তিযোদ্ধার যাচাই বাছাই একদিনে সম্ভব নয়, তাই একটি পৌরসভা ও ১৫ ইউনিয়নের মুক্তিযোদ্ধাদের আলাদা করে যাচাই বাছাই করার জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট প্রস্তাব দিয়েছিলাম। তিনি ৩০ জানুয়ারী যাচাই- বাছাই কমিটির সভা শুরুর পর অবস্থা বুঝে ব্যবস্থা নেয়ার কথা বলেন। একজন মুক্তিযোদ্ধার জন্য সনাক্তকারী ৩জন করে থাকবেন, এছাড়াও প্রতি ইউনিয়নের কমান্ডার, ডেপুটি কমান্ডার সহ মুক্তিযোদ্ধাদের উপস্থিতি অনেক হবে। প্রয়োজনে যাচাই বাছাই ৭- ১০দিনও লাগতে পারে। যদিও আমি উক্ত যাচাই- বাছাই কমিটির আহবায়ক, আমার নামও উক্ত ৫২৩ জনের তালিকায় আছে।

উক্ত মুক্তিযোদ্ধা যাচাই- বাছাই কমিটিতে মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রনালয়ের মন্ত্রীর প্রতিনিধি হিসেবে বীর মুক্তিযোদ্ধা মো. বসিরুল আলম ভূঁইয়া আহবায়ক, স্থানীয় সংসদ সদস্যের প্রতিনিধি হিসেবে যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা মোঃ সাসামসুল আলম (শেখ আলম) সদস্য, জেলা প্রশাসকের মনোনীত প্রতিনিধি বীর মুক্তিযোদ্ধা আব্দুস সালাম (নান্নুমিয়া) সদস্য এবং দেবীদ্বার উপজেলা নির্বাহী কর্মকর্তা রাকিব হাসানকে সদস্য সচিব করে ৪ সদসেস্যের কমিটি গঠন করা হয়।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।