ঢাকাবৃহস্পতিবার , ২৯শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আইটি বিশ্ব
  3. আজকের ঢাকা
  4. আজকের রাশিফল
  5. আদর্শ সদর
  6. আমাদের পরিবার
  7. আর্ন্তজাতিক
  8. ইসলামী জীবন
  9. উদ্ভাবন
  10. করোনা
  11. কুমিল্লা
  12. কুমিল্লা বিশ্ববিদ্যালয়
  13. কুমিল্লা সিটি কর্পোরেশন
  14. খুলনা
  15. খেলাধুলা
আজকের সর্বশেষ সবখবর

চান্দিনায় অবৈধভাবে পুকুর ভরাটের হিড়িক

Edited by_Sakib al Helal
এপ্রিল ২৮, ২০২১ ২:৩৫ অপরাহ্ণ
Link Copied!

সকালের কুমিল্লা ডেস্ক।।

কুমিল্লার চান্দিনা উপজেলা সদরে সরকারি নিষেধাজ্ঞার তোয়াক্কা না করে পুকুর ভরাটের হিড়িক লেগেছে। চান্দিনা পৌরসভার বাগানবাড়ী আবাসিক এলাকার একমাত্র পুকুরটিও অবৈধভাবে ভরাট করে ফেলা হচ্ছে।

গত রবি ও সোমবার (২৫ ও ২৬ এপ্রিল) রাতের অন্ধকারে সোনালী ব্যাংক চান্দিনা শাখার পেছনে অবস্থিত ওই পুকুরটি ভরাট করতে শুরু করে কতিপয় ভূমিখেকো। শ্রেণি পরিবর্তনের কোন প্রকার পদক্ষেপ না নিয়েই ৪৬ শতাংশের ওই পুকুরটি ভরাট করে বাণিজ্যিক ভিত্তিতে বিক্রির চেষ্টা চালিয়ে যাওয়ার অভিযোগে উঠেছে।
স্থানীয়দের অভিযোগে বাগানবাড়ী আবাসিক এলাকার বাসিন্দাদের অভিযোগের ভিত্তিতে চান্দিনা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) বিভীষণ কান্তি দাশ ও চান্দিনা থানার অফিসার ইন-চার্জ (ওসি) শামস্উদ্দিন মোহাম্মদ ইলিয়াছ ঘটনাস্থলে গিয়ে পুকুর ভরাটের কাজ বন্ধ করে দেন। অবৈধভাবে পুকুর ভরাটের অভিযোগে এসময় এক ব্যক্তিকে নগদ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

এদিকে অবাধে পুকুর ভরাটে প্রশাসনের কঠোর কোন ভ‚মিকা না থাকায় একের পর এক পুকুর ভরাট হয়ে জলাধার শূন্য হয়ে পড়ছে চান্দিনা উপজেলা সদর। প্রশাসনের পক্ষ থেকে সাময়িক বাঁধা দিলেও ইতোমধ্যে চান্দিনা মধ্য বাজারের বামুন চৌধুরী মার্কেট সংলগ্ন একমাত্র পুকুর, খাঁন বাড়ি কোট মসজিদ সংলগ্ন পুকুর, সাহাপাড়াস্থ পুকুর সহ ৩টি পুকুর ভরাট করে ফেলেছে দুষ্কৃতকারীরা। প্রশাসনের বাঁধা উপেক্ষা করে একের পর এক পুকুর ভরাট করায় জনসাধারণের মাঝে নানা প্রশ্ন উঠেছে। এছাড়া গুরুত্বপূর্ণ স্থানগুলোতে বিশেষ প্রয়োজনে বা অগ্নি নির্বাপন ব্যবস্থায় পানির তীব্র সংকট দেখা দেওয়ার সম্ভাবনা রয়েছে।

চান্দিনা থানার অফিসার ইন-চার্জ (ওসি) শামস্উদ্দিন মোহাম্মদ ইলিয়াছ বলেন- রাতের অন্ধকারে সোনালী ব্যাংক সলগ্ন পুকুরটি ভরাট করা হচ্ছে খবর পেয়ে আমি নিজেই ঘটনাস্থলে গিয়েছি। আমরা আইনানুগ ব্যবস্থা গ্রহণ করেছি।

এ ব্যাপারে চান্দিনা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) বিভীষণ কান্তি দাশ বলেন- খবর পেয়ে আমরা ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে পুকুর ভরাটের সাথে অভিযুক্ত একজনকে নগদ ৫০ হাজার টাকা জরিমানা করেছি। পরিবেশ অধিদপ্তরকে পরবর্তী পদক্ষেপ গ্রহণের জন্য বলা হয়েছে।

কুমিল্লা জেলা পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক শওকত আরা কলি জানান- বিষয়টি অত্যন্ত দুঃখ জনক। চান্দিনার বাগানবাড়ি পুকুরের ভরাট করার বিষয়ে অভিযোগ পেয়ে আজ সেখানে একজন পরিদর্শক পাঠানো হয়েছে। তদন্ত সাপেক্ষে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।