ঢাকাবৃহস্পতিবার , ২০শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আইটি বিশ্ব
  3. আজকের ঢাকা
  4. আজকের রাশিফল
  5. আদর্শ সদর
  6. আমাদের পরিবার
  7. আর্ন্তজাতিক
  8. ইসলামী জীবন
  9. উদ্ভাবন
  10. করোনা
  11. কুমিল্লা
  12. কুমিল্লা বিশ্ববিদ্যালয়
  13. কুমিল্লা সিটি কর্পোরেশন
  14. খুলনা
  15. খেলাধুলা
আজকের সর্বশেষ সবখবর

দেবীদ্বারে প্রভাব খাটিয়ে খাল দখলে আরসিসি পিলারের উপর পাকা ছাদের অভিযোগ

Edited by_Sakib al Helal
মে ১৮, ২০২১ ১:৪৩ অপরাহ্ণ
Link Copied!

এ আর আহমেদ হোসাইন,দেবীদ্বার।।

দেবীদ্বার উপজেলা পরিষদ চেয়ারম্যানের ব্যাক্তিগত সহকারীর বিরুদ্ধে রাজনৈতিক প্রভাব খাটিয়ে খালের উপর ছাদ নির্মান পূর্বক দখল করার অভিযোগ উঠেছে।
উপজেলার সুবিল ইউনিয়নের ঘোষঘর গ্রামের চৌরাস্তার মসজিদ সংলগ্ন মার্কেটের পাশের খালে ওই ঘটনা ঘটে।
স্থানীয় অভিযোগকারীরা জানান, একটি প্রভাবশালী মহল ওই খালের দু’পাশে আরসিসি পিলার দিয়ে স্থায়ী দেয়াল নির্মান এবং খালের উপর ছাদ ঢালাই করে মার্কেট নির্মানের চেষ্টা চালিযে যাচ্ছে। উপজেলা সহকারী কমিশনার (ভূমি)’র বরাবরে একাধিকবার আবেদন করলেও কোন প্রতিকার নেই। প্রশাসনের মদদে একের পর এক প্লট দখলে দেয়াল নির্মান এবং ছাদ ঢালাইয়ের কাজ চালিয়ে যাচ্ছে।

স্থানীয় মো. মনু মিয়া, জসীম সরকার, দুলাল মিয়া, হুমায়ুন মিয়া অভিযোগ করে বলেন, ঘোষঘর গ্রামের মৃত এলাহী বক্সের পুত্র মো. মহসীন বক্স, আব্দুল মজিদ’র পুত্র আব্দুল্লাহ-আল মামুন (হিরন) সহ তাদের সহযোগীদের ওয়াহেদপুর মৌজার ঘোষঘর গ্রামের সরকারী খাসখতিয়ানের ৩৯৮৯, ৩৯৯১, ৩৯৯৩ ও ৩৯৬৫ দাগের পাশের্^ তাদের জমি থাকায় কোন ধরনের সরকারি অনুমোদন ছাড়া এবং বিল্ডিং কোড না মেনেই আরসিসি পিলার বসিয়ে ৩তলা ফাউন্ডেশন দিয়ে মার্কেটের ভবন নির্মানের কাজ চালিয়ে যাচ্ছেন।

তারা আরো জানান, ঘোষঘর-বরকান্দা চৌরাস্তার পাশে একটি মসজিদ, কবরস্থান, ঈদগাহ ও একটি বাজার রয়েছে। এসব স্থাপনার বর্জ থেকে শুরু করে পয়নিষ্কাশন নির্ভর করা হয় ওই খালের উপর। তা ছাড়া খালটির বাজারের অংশের প্রায় একশত মিটারের উপরে স্রোতশীল খালের উত্তর এবং দক্ষিণের দু’পাশে কালভার্ট ছাড়াই ভরাট করায় খালটি বদ্ধ হয়ে গেছে। ওই খাল থেকে আহরিত মাছ জনগন খাওয়ার পরও বিক্রি করে মসজিদের তহবিলে দেয়া হয়। আর সে খালটি একটি প্রভাবশালী মহল রাজনৈতিক প্রভাবে জোরপূর্বক দখল করে নিয়ে যাচ্ছে।

অভিযোগকারী তারুমিয়া জানান, ঘোষঘর গ্রামের আব্দুল মজিদ’র পুত্র দেবীদ্বারে উপজেলা পরিষদ চেয়ারম্যানের ব্যাক্তিগত সহকারী আব্দুল্লাহ-আল মামুন (হিরন), মৃত; আব্দুল মান্নান’র পুত্র সুমন ও আল আমিন ইতিমধ্যে কোন ধরনের অনুমোদন বা বিল্ডিং কোড না মেনে ১২ ফুট প্রশস্ত ও ৭৪ ফুট দৈর্ঘ্যে তিন তলা ফাউন্ডেশন দিয়ে আরসিসি পিলার গেড়ে খালের দু’পাশে দেয়াল ও উপরে ছাদ নির্মান করে যাচ্ছেন। সরকারী জায়গায় বিনা অনুমতিতে কেউ স্থাপনা নির্মানই নয়, একটি ইট বসানোরও কোন সুযোগ নেই। তার পরও খালের পাশের জমির মালিকগন প্রতিটি ভিট(দোকান)’র জন্য প্রশাসনিক ও স্থানীয় ঝামেলা এড়াতে আব্দুল্লাহ-আল মামুন (হিরন)’কে এক লক্ষ টাকা করে দেয়ার শর্তে যার যার জমির সামনে খালের উপর ভিট (দোকান) তৈরীর কাজ করে যাচ্ছেন। এক্ষেত্রে আরো ৮জন জমির মালিক একই নিয়মে খাল দখলের পায়তারা করছেন বলেও তিনি অভিযোগ করেন।

এ ব্যাপারে অভিযুক্ত ঘোষঘর গ্রামের আব্দুল মজিদ’র পুত্র দেবীদ্বারে উপজেলা পরিষদ চেয়ারম্যানের ব্যাক্তিগত সহকারী আব্দুল্লাহ-আল মামুন (হিরন) বলেন, আমি প্রশাসনের অনুমতি নিয়েই নিজ খরচে খালের দু’পাশ আরসিসি পিলার দিয়ে এবং পারাপারের জন্য খালের পানির গতিপথ অব্যাহত রেখেই খাল ভরাট না করে খালের উপর ছাদ নির্মান করছি। এতে খালের সুরক্ষা, সরকারের সম্পদ রক্ষা এবং জমির মালিকদের নিরাপত্তায় কাজ করছি। খালের পেছনে আমার ১৪ শতাংশ জমি আছে। ড্রেজার দিয়ে ওই জমি মাটি ভরাট করে স্থাপনা নির্মান করব। খালের দুই পার্শ্বের এক পাশে আমার জমি আছে অপর পাশে সরকারী সড়ক আছে। আমার জমির মাটি রক্ষার পাশাপাশি সরকারী সড়ক রক্ষায় উভয় পার্শ্বে আর,সি,সি পিলার সহ রিটার্নিং ওয়াল নির্মাণ করেছি। আমি থানা ছাত্রলীগের সাবেক যুগ্ম-আহবায়ক, কলেজ হোষ্টেল ছাত্রলীগের সভাপতি, কলেজ শাখার ভাইস প্রেসিডেন্ট ছিলাম, আমি কোন প্রভাব খাটিয়ে কাজ করিনা।

এ ব্যাপারে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. গিয়াস উদ্দিন বলেন, ঘোসঘর এলাকায় খালের পাশে দেয়াল নির্মান বা খালের উপর ছাদ নির্মানের কোন অনুমতি দেয়া হয়নি। কেউ বলে থাকলে তার প্রমান দেখুন।

এ ব্যাপারে দেবীদ্বার উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. আবুল কালাম আজাদ’র সাথে যোগাযোগ করলে তিনি জানান, আইন বহির্ভূত কোন কাজ বা সুবিধা গ্রহনে আমার প্রভাব খাটিয়ে কেউ পার পাবেনা। অভিযোগটা শোনেছি, এটা প্রশাসন দেখবে, খাল দখলে কারোর সংশ্লিষ্টতা থাকলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।
দেবীদ্বার উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন, ওই এলাকায় খাল ভরাট নিয়ে অভিযোগ দুইটা পেয়েছি। একটি অভিযোগে স্থানীয়রা খালের উপর দোকান নির্মান এবং খাল ভরাটে বাড়ি নির্মান করার অভিযোগ আর একটি অভিযোগ পেয়েছি উপজেলা পরিষদ চেয়ারম্যানের ব্যাক্তিগত সহকারী আব্দুল্লাহ-আল মামুন (হিরন) কর্তৃক খাল ভরাট করে মার্কেট নির্মানের অভিযোগ। এক্ষেত্রে খালের দু’পাশে হিরনের জমি আছে, জমিগুলোতে মাটি ফেলবে, তার জমির মাটি যাতে খালে আসতে না পারে তার জন্য খালের দু’পাশে রিটার্নিং ওয়াল নির্মান এবং পারাপারের জন্য ব্রীজ নির্মাণ করেছে। খালের পানির স্রোতের গতিপথের কোন বাঁধা সৃষ্টি হবেনা।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।