ঢাকাবুধবার , ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আইটি বিশ্ব
  3. আজকের ঢাকা
  4. আজকের রাশিফল
  5. আদর্শ সদর
  6. আমাদের পরিবার
  7. আর্ন্তজাতিক
  8. ইসলামী জীবন
  9. উদ্ভাবন
  10. করোনা
  11. কুমিল্লা
  12. কুমিল্লা বিশ্ববিদ্যালয়
  13. কুমিল্লা সিটি কর্পোরেশন
  14. খুলনা
  15. খেলাধুলা
আজকের সর্বশেষ সবখবর

কুমিল্লায় ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ে “আইনের ছাত্রদের ক্যারিয়ারঃ সম্ভাবনা এবং চ্যালেঞ্জ ” শীর্ষক কর্মশালা

Edited by_Sakib al Helal
সেপ্টেম্বর ১০, ২০২১ ৭:৫৯ অপরাহ্ণ
Link Copied!

এন.সি জুয়েল।।
ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের উদ্যোগে অনলাইন প্লাটফর্ম গুগল মিট-এ ““আইনের ছাত্রদের ক্যারিয়ারঃ সম্ভাবনা এবং চ্যালেঞ্জ ” শিরোনামে ৭ই সেপ্টেম্বর, ২০২১, রোজ মঙ্গলবার সন্ধ্যা ৭.০০ ঘটিকায় একটি অনলাইন কর্মশালার আয়োজন করা হয় । উক্ত কর্মশালায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভারপ্রাপ্ত) প্রফেসর ডঃ সুরজিৎ সর্ববিদ্যা, সেশন চেয়ার আইন অনুষদের ডীন ও চেয়ারম্যান ডঃ মোঃ মিলন হোসেন, মূল বক্তা হিসাবে উপস্থিত ছিলেন বিশিষ্ট সুপ্রিম কোর্টের আইনজীবি ব্যারিস্টার আব্দুল হালিম। এছাড়াও আইন বিভাগের সকল শিক্ষকবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। কর্মশালায় অংশগ্রহন করেন ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থীবৃন্দ।
আইন বিভাগের শিক্ষক কাজী শাহ পরানের সঞ্চালনায় কর্মশালার প্রারম্ভে ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের প্রভাষক জনাব আসমা আক্তার উপস্থিত সকলকে স্বাগত জানিয়ে কর্মশালার আনুষ্ঠানিকতা শুরু করেন। কর্মশালার প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডঃ সুরজিৎ সর্ববিদ্যা, তাঁর বক্তব্যে আইনের ছাত্রদের একাডেমিক ও পেশাগত জীবনে প্রতিটি ক্ষেত্রেই নানামুখী দক্ষতার অপরিহার্যতা এবং একটি বিশেষায়িত বিভাগের শিক্ষার্থী হিসেবে আইনের ছাত্রদের বৈচিত্র্যময় ক্যারিয়ারভিত্তিক নানামুখী উদ্যোগ ও কর্মশালা আয়োজনে গুরুত্বারোপ করে এ সংক্রান্ত বিষয়ে বিশ্ববিদ্যালের সার্বিক সহযোগিতার আশ্বাস প্রদান করেন। এছাড়া উপাচার্য মহোদয় বাংলাদেশের আইন অঙ্গনের উজ্জ্বল নক্ষত্র বিশিষ্ট আইনবিদ, গবেষক, মানবাধিকারকর্মী, বহু আইনগ্রন্থপ্রণেতা সুপ্রিমকোর্ট এর আইনজীবী ব্যারিস্টার আব্দুল হালিমের কর্মময় জীবনের অভিজ্ঞতা থেকে শিক্ষার্থীদের প্রেরণা গ্রহণের আহ্বান করে উপস্থিত সকলকে এই সুন্দর আয়োজনের জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন।
উক্ত কর্মশালার মূল বক্তব্যে প্রধান আলোচক ব্যারিস্টার আব্দুল হালিম স্যার তার শিক্ষাজীবন থেকে কর্মজীবনের নানা ঘটনা, বিচিত্র সব অভিজ্ঞতা, দেশ বিদেশের বিভিন্ন প্রসঙ্গে অবতারণা করেন। আইনের শিক্ষার্থীদের গভীর অধ্যয়নের উপর সর্বাধিক গুরুত্বারোপ করে ক্যারিয়ার গঠনে মনযোগী হওয়ার পরামর্শ দেন। এছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যমে আসক্তিকে বর্তমান প্রজন্মের ক্যারিয়ারে উন্নতির পথে সবচেয়ে বড় বাঁধা হিসেবে উল্লেখ করে এ থেকে বেরিয়ে এসে বাস্তব অভিজ্ঞতাভিত্তিক কর্মকাণ্ডের মাধ্যমে জীবনবোধ সমৃদ্ধ করা এবং জ্ঞান ও বুদ্ধিভিত্তিক চর্চার মাধ্যমে আদালতে আইনি লড়াইয়ের জন্য নিজেকে উপযোগী করে গড়ে তোলার পরামর্শ দেন আইনের ছাত্রদের পেশাগত জীবনে সাফল্য অর্জনে বিভিন্ন দক্ষতা উন্নয়নের বিভিন্ন কৌশল নিয়ে প্রায় দেড় ঘণ্টার দীর্ঘ আলোচনায় তিনি শিক্ষার্থীদের একাডেমিক এবং পেশাগত বিভিন্ন পর্যায়ে পূর্ব পরিকল্পনা, প্রস্তুতি ও জড়তা দূর করার বিভিন্ন কৌশল নিয়ে কথা বলেন। প্রশ্নোত্তর পর্বে ছাত্র-ছাত্রীদের বিভিন্ন প্রশ্নের উত্তরে তিনি শিক্ষার্থীদের অধ্যাবসায়, নিয়মিত অধ্যয়ন, চর্চা ও অনুশীলনের পরামর্শ দেন।
কর্মশালা আয়োজনের সম্মানিত সেশন চেয়ার ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের সম্মানিত ডীন ও চেয়ারম্যান ডঃ মোঃ মিলন হোসেন কর্মশালার বিষয়বস্তুর উপর প্রধান আলোচকের আলোচনার উপর ধন্যবাদ জ্ঞাপন করে বক্তব্য প্রদান করেন। সমাপণী বক্তব্যে তিনি দীর্ঘ শিক্ষকতা ও কর্মজীবনের অভিজ্ঞতার আলোকে কর্মশালার মুল বক্তা ব্যারিস্টার আব্দুল হালিম স্যারের বক্তব্যের নানা বিষয়ের প্রশংসা করে তাঁ্র উপদেশ ও পরামর্শগুলো চর্চা করার জন্য শিক্ষার্থীদের আহ্বান জানান৷ এ ছাড়া আইনের শিক্ষার্থীদের ভালো আইনজীবি হিসেবে নিজেদের গড়ে উঠতে শিক্ষাজীবন থেকেই বিভিন্ন কৌশল রপ্ত করার পরামর্শ দিয়ে শিক্ষার্থীদের বিভিন্ন ক্ষেত্রে দক্ষতা উন্নয়নের জন্য ভবিষ্যতে এ ধরণের যে কোন কর্মশালা আয়োজনে আইন বিভাগ তথা বিশ্ববিদ্যালয়ের সার্বিক সহযোগিতার আশ্বাস প্রদান করেন।
সর্বশেষ কর্মশালার আহ্বায়ক ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের প্রভাষক আসমা আক্তার সমাপনী বক্তব্যে উপস্থিত সকলকে ধন্যবাদ জ্ঞাপন এবং ভবিষ্যতে এ ধরনের কর্মশালার আয়োজনের আশাবাদ ব্যক্ত করে কর্মশালার সমাপ্তি ঘোষণা করেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।