ঢাকাবুধবার , ২১শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আইটি বিশ্ব
  3. আজকের ঢাকা
  4. আজকের রাশিফল
  5. আদর্শ সদর
  6. আমাদের পরিবার
  7. আর্ন্তজাতিক
  8. ইসলামী জীবন
  9. উদ্ভাবন
  10. করোনা
  11. কুমিল্লা
  12. কুমিল্লা বিশ্ববিদ্যালয়
  13. কুমিল্লা সিটি কর্পোরেশন
  14. খুলনা
  15. খেলাধুলা
আজকের সর্বশেষ সবখবর

কুমিল্লায় ঝরে পড়েছে ৬০ হাজার শিক্ষার্থী

Edited by_Sakib al Helal
অক্টোবর ৩, ২০২১ ৫:০৯ পূর্বাহ্ণ
Link Copied!

রুবেল মজুমদার।।

করোনা পরিস্থিতিতে দেড় বছর পর শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর সীমিত পরিসরে আয়োজন চলছে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার। আগামী ১৪ নভেম্বর এসএসসি ও ২ ডিসেম্বর এইচএসসির পরীক্ষা অনুষ্ঠিত হবে।

 

জানা যায়, এ বছর কুমিল্লা শিক্ষা বোর্ডে এসএসসিতে নিয়মিত শিক্ষার্থী ফরম পূরণ করেছে ১ লাখ ৯৮ হাজার ৮৯৪ জন, রেজিস্ট্রেশন করেছিল ২ লাখ ৩৪ হাজার ৩৮৫ জন।

এর মধ্যে ঝরে পড়েছে ৩৫ হাজার ৪৯১ জন ও এইচএসসিতে ফরম পূরণ করেছেন ১ লাখ ১৬ হাজার ৪৮০ জন। রেজিস্টেশন করেছিল ১ লাখ ৪১ হাজার ৪৭৪ জন। ঝরে পড়েছে ২৪ হাজার ৯৯৪ জন শিক্ষার্থী।

 

করোনার প্রভাব, অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্থ ও বাল্যবিবাহের কারণে এসব শিক্ষার্থী ঝরে পড়েছে। তবে বিগত ৫ বছরের মধ্যে কুমিল্লা, চাঁদপুর, ব্রাহ্মণবাড়িয়া, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী জেলা নিয়ে গঠিত কুমিল্লা শিক্ষা বোর্ডে এবারই সব থেকে বেশি এসএসসি ও এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবে।

প্রতিষ্ঠান প্রধানরা বলছেন, দীর্ঘবিরতির পরীক্ষার আয়োজন হওয়ায় অনেক শিক্ষার্থীদের সন্ধান পাওয়া যাচ্ছে না। শহর ছেড়ে যাওয়া কিংবা বাল্যবিবাহের ফলে অনেকেই ফরম পূরণের নির্ধারিত সময় পরও কোনো যোগাযোগ করছে না। কেউ কেউ সংসারের হাল ধরতে বিভিন্ন গার্মেন্টস ও কর্মক্ষেত্রে যোগ দিয়েছে।

কুমিল্লা কমার্স কলেজের অধ্যক্ষ হুমায়ুন কবির মাসউদ বলেন, আমরা অতীতে চেষ্টা করেছি যতজন পরীক্ষার্থী রেজিস্টেশন করেছে ঠিক ততজন পরীক্ষার্থীকে পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য। তবে এবার করোনা পরিস্থিতির কারণে ঝরে পড়ার হার বেশি। আমার প্রতিষ্ঠানে প্রায় ৫০ শতাংশ ঝরে পড়েছে। এর মধ্যে মেয়েদের সংখ্যাই বেশি।

এ বিষয় কুমিল্লা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান আবদুস সালাম বলেন, করোনা পরিস্থিতির কারণে অনেকেই যথাসময়ে ফরম পূরণ করতে পারেনি। যদি কোনো শিক্ষার্থী পরীক্ষা দিতে চায় আমাদের কাছে আবেদন করলে তাদেরকে ফরম পূরণের সুযোগ দেওয়া হবে। অর্থাভাবে কেউ যেন ঝরে না পড়ে সেটা আমরা খেয়াল রাখছি।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।