ঢাকাশুক্রবার , ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আইটি বিশ্ব
  3. আজকের ঢাকা
  4. আজকের রাশিফল
  5. আদর্শ সদর
  6. আমাদের পরিবার
  7. আর্ন্তজাতিক
  8. ইসলামী জীবন
  9. উদ্ভাবন
  10. করোনা
  11. কুমিল্লা
  12. কুমিল্লা বিশ্ববিদ্যালয়
  13. কুমিল্লা সিটি কর্পোরেশন
  14. খুলনা
  15. খেলাধুলা
আজকের সর্বশেষ সবখবর

গ্রামীণ ব্যাংকের নতুন এমডি হলেন কুমিল্লার কৃতিসন্তান আবদুর রহিম খাঁন

Edited by_Sakib al Helal
ফেব্রুয়ারি ১১, ২০২২ ৬:১২ অপরাহ্ণ
Link Copied!

সকালের কুমিল্লা ডেস্ক।।

গ্রামীণ ব্যাংকের নতুন ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. আবদুর রহিম খাঁন। গত ৩০ জানুয়ারি অনুষ্ঠিত ব্যাংকের পরিচালনা পর্ষদের ১২৭তম সভায় উপব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) থেকে পদোন্নতি দিয়ে তাঁকে এমডি করা হয়েছে। গ্রামীণ ব্যাংক গতকাল বুধবার এক বিজ্ঞপ্তি দিয়ে এ কথা জানিয়েছে।

এতে বলা হয়, ১৯৮৭ সালে অবেক্ষাধীন কর্মকর্তা হিসেবে গ্রামীণ ব্যাংকে যোগ দিয়েছিলেন আবদুর রহিম খাঁন। শুরু থেকে ২৪ বছর শাখা, এরিয়া ও জোনাল পর্যায়ে তিনি কাজ করেছেন। কুমিল্লা জেলার বুড়িচং উপজেলার আজ্ঞাপুর গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। গত মাসে বিদায়ী এমডি জাহাঙ্গীর হোসেন হাওলাদারের স্থলাভিষিক্ত হয়েছেন আবদুর রহিম খাঁন।

ড. ইউনূস প্রতিষ্ঠিত গ্রামীণ ব্যাংক দেশে ক্ষুদ্রঋণের মাধ্যমে দারিদ্র্য বিমোচন ও নারীর ক্ষমতায়নে ১৯৭৬ সাল (প্রতিষ্ঠাকাল) থেকে কাজ করে যাচ্ছে। ২০০৬ সালে মুহাম্মদ ইউনূস ও গ্রামীণ ব্যাংক যৌথভাবে প্রথম বাংলাদেশি হিসেবে শান্তিতে নোবেল পুরস্কার পান।

গ্রামীণ ব্যাংকের চেয়ারম্যান এ কে এম সাইফুল মজিদের নেতৃত্বাধীন পরিচালনা পর্ষদে সরকারের পক্ষ থেকে আছেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মো. তোফাজ্জল হোসেন ও জনতা ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) মো. জসিমউদ্দিন।

প্রতিষ্ঠানটির পর্ষদে ঋণগ্রহীতা পরিচালক আছেন গ্রামীণ ব্যাংকের ৯ জন। তাঁরা হলেন হোসনে আরা, মানসী সাহা, মনোয়ারা, সুফিয়া বেগম, হাসিনা বেগম, ফাতেমা বেগম সানোয়ারা, শিখা রানী দাস, নূর নাহার ও জাহানারা বেগম।

গ্রামীণ ব্যাংক সূত্রে জানা গেছে, ২০২০ সালের জুন পর্যন্ত গ্রামীণ ব্যাংক ২ লাখ ২৩ হাজার কোটি টাকা ঋণ দিয়েছে। ঋণ আদায়ের হার ৯৯ শতাংশের বেশি। ব্যাংকটির সদস্য ৯০ লাখের বেশি—যার মধ্যে ৯৬ শতাংশই নারী।

গ্রামীণ ব্যাংক সূত্রে জানা গেছে, ড. ইউনূস চলে যাওয়ার পর ২০১২ সাল থেকে টানা চার বছর গ্রামীণ ব্যাংকের মুনাফা কমেছে। ২০১২ সালে মুনাফা কমে হয় ১৪৫ কোটি টাকা। ২০১৫ সালে তা আরও কমে ২৪ কোটি টাকায় নেমে আসে। তবে ২০১৬ সালে মুনাফা বেড়ে হয় ১৩৯ কোটি টাকা। ২০১৭ সালে মুনাফা হয় ২২৭ কোটি টাকা এবং ২০১৮, ২০১৯ ও ২০২০ সালেও মুনাফা অর্জনে প্রবৃদ্ধি বজায় থাকে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।