ঢাকাবুধবার , ১লা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আইটি বিশ্ব
  3. আজকের ঢাকা
  4. আজকের রাশিফল
  5. আদর্শ সদর
  6. আমাদের পরিবার
  7. আর্ন্তজাতিক
  8. ইসলামী জীবন
  9. উদ্ভাবন
  10. করোনা
  11. কুমিল্লা
  12. কুমিল্লা বিশ্ববিদ্যালয়
  13. কুমিল্লা সিটি কর্পোরেশন
  14. খুলনা
  15. খেলাধুলা
আজকের সর্বশেষ সবখবর

উৎসব মূখর পরিবেশে পালিত হয় “উল্লাপাড়া ম্যাটসের” পিঠা উৎসব

Edited by_Sakib al Helal
জানুয়ারি ২, ২০২৩ ৮:০৮ অপরাহ্ণ
Link Copied!

এইচ.এম.তামীম আহাম্মেদ।।
প্রাচীন ঐতিহ্যকে নতুন প্রজন্মের কাছে তুলে ধরার প্রয়াসে বাঙালির পিঠা পার্বণের আনন্দধারায় কুমিল্লা আদর্শ সদর উপজেলার দৌলতপুরের মেডিকেল এসিস্টেন্ট স্কুল- “উল্লাপাড়া ম্যাটস” এ গত ১লা জানুয়ারী শনিবার বিকাল থেকে সন্ধ্যা পর্যন্ত উৎসব মূখর পরিবেশে পালিত হয় পিঠা উৎসব।

অনুষ্ঠানের সভাপতি ডাঃ মোঃ রাজিব উদ্দিন মাছুম, অনান্য পরিচালকগন- ডাঃ কানিজ ফাতেমা, ডাঃ সাদিকুল ইসলাম, মোঃ মোমেন খান, মোঃ জহিরুল ইসলাম, মোঃ নাছির হোসেন, মোঃ মেহেদী হাসান, মোঃ মাসুদ সরকার, মোঃ আমির হোসেন, মো: ইয়াছিন আরাফাত উপস্থিত ছিলেন।

এ সময় পিঠা উৎসব উপভোগ করার লক্ষ্যে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ; এডভোকেট মমতাজ বেগম, মোঃ আবুল কালাম, মোঃ আব্দুল্লাহ আল মামুন,ইমতিয়াজ আহমেদ শামিল,মোঃ মোশারফ হোসেন রাতুল,মোঃ মাসুদ হোসাইন,ইসরাত জাহান, সাদিয়া জাহান সহ প্রতিষ্ঠানটির সকল শিক্ষকমন্ডলীগণ ও সাংবাদিক তামীম আহাম্মেদ।

এসময় বক্তব্যরা বলেন ; নতুনত্ব আনলেই, পরিবর্তন আসবে। আমরা চাই এমন পরিবর্তন যার শুরু হোক “উল্লাপাড়া ম্যাটস” থেকে তাছাড়াও হাজার বছরের সমৃদ্ধশালী সংস্কৃতির উত্তরাধিকারী আমরা। খাদ্যরসিক বাঙালি প্রাচীনকাল থেকে প্রধান খাদ্যের পরিপূরক মুখরোচক অনেক খাবার তৈরি করে আসছে। তবে পিঠা সর্বাধিক গুরুত্বের দাবিদার। শুধু খাবার হিসেবেই নয় বরং বাঙালির লোকজ ইতিহাস-ঐতিহ্যে পিঠা-পুলি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে প্রাচীনকাল থেকেই। পিঠা-পায়েস সাধারণত শীতকালের রসনাজাতীয় খাবার হিসাবে অত্যন্ত পরিচিত এবং মুখরোচক খাদ্য হিসাবে বাঙালি সমাজে আদরণীয়

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।