ঢাকারবিবার , ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আইটি বিশ্ব
  3. আজকের ঢাকা
  4. আজকের রাশিফল
  5. আদর্শ সদর
  6. আমাদের পরিবার
  7. আর্ন্তজাতিক
  8. ইসলামী জীবন
  9. উদ্ভাবন
  10. করোনা
  11. কুমিল্লা
  12. কুমিল্লা বিশ্ববিদ্যালয়
  13. কুমিল্লা সিটি কর্পোরেশন
  14. খুলনা
  15. খেলাধুলা
আজকের সর্বশেষ সবখবর

দেবিদ্বারে ময়লা আবর্জনার তেজস্ক্রিয়তায় সড়কের পাশে থাকা গাছ পুড়ে বিনষ্ট

Edited by_Sakib al Helal
মে ২২, ২০২১ ৩:৩০ পূর্বাহ্ণ
Link Copied!

এ আর আহমেদ হোসাইন,দেবিদ্বার।।

কুমিল্লা দেবিদ্বার পৌরসভার নির্দিষ্ট ময়লা-আবর্জনা (বর্জ্য) ফেলার নির্দিষ্ট কোন ডাম্পিং ষ্টেশন না থাকায় যত্রতত্র ময়লা-আবর্জনা(বর্জ্য) ফেলা হচ্ছে। বর্জ্যপোড়া আগুনে দূষিত হচ্ছে পরিবেশ, ব্যাহত হচ্ছে পরিবেশ ভারসাম্য, পুড়ছে মহামুল্যবান অক্সিজেন ফ্যাক্টরীখ্যাত গাছ।
কুমিল্লা-সিলেট আঞ্চলিক মহাসড়কের দেবিদ্বার পৌরসভার বাড়েরা, চাপানগর, সাইলচর এলাকার সড়কের দু’পাশে রয়েছে সবুজ বনজ বৃক্ষ। পৌরসভা প্রতিষ্ঠার ১৯ বছর ধরে দেবিদ্বারের বিভিন্ন স্থান ও পৌর এলাকার ময়লা-আবর্জনা (বর্জ্য) ফেলা হচ্ছে মহাসড়কের পাশে। দুর্গন্ধ, বায়ুদূষণ হচ্ছে, নষ্ট হচ্ছে পরিবেশ।
এ অবস্থা শুধু বাড়েরা, চাপানগর, সাইলচর এলাকাতেই নয় দেবিদ্বার পৌর এলাকাধীন বাড়েরা সরকার বাড়ির সামনে, ফুলগাছতলা, বানিয়াপাড়া, আলহাজ্ব জোবেদা খাতুন মহিলা বিশ্ববিদ্যালয় কলেজ, আজগর আলী মুন্সী বালিকা উচ্চ বিদ্যালয়ের সামনের সড়কে এসব লক্ষণীয়।
দেবিদ্বার পৌর এলাকার বাসা-বাড়ি, সরকারী-বেসরকারী অফিস, ৩৫টি সরকারী-বেসরকারী হাসপাতাল, শতাধিক হোটেলের কয়েকটন বর্জ্য পৌর পরিচ্ছন্ন কর্মীদের মাধ্যমে সড়কের দু’পাশে ফেলা হচ্ছে।
এসব ময়লা-আবর্জনা (বর্জ্য) থেকে জীবানু মুক্ত রাখায় পৌরসভা কর্তৃক ময়লার স্তুপগুলোতে আগুন জ্বালিয়ে পুড়িয়েও দেওয়া হচ্ছে। এতে সড়কের পাশের মহামূল্যবান গাছগুলোও পুড়ে যাচ্ছে আগুনে। স্থানীয় একাধিক ভুক্তভেগী জানায়, সাইলচর এলাকায় বহু গাছ সাম্প্রতিক সময়ে ময়লা-আবর্জনার তেজস্ক্রিয়তায় মরে নিচিহ্ন হয়ে যাচ্ছে।
মহাসড়কের পাশে সাইলচর সরকার বাড়ির মোঃ আলমঙ্গীর সরকার জানান, ময়লার আগুনের ধোয়ায় আমরা বাড়িতে থেকে সঠিক শ্বাসপ্রশ্বাস নিতে পারছিনা, তাছাড়া একই কারনে বাড়ির ফলজ গাছ গুলিতে ফল না আসা এবং গাছগুলি মরে যাওয়ার উপক্রম হয়েছে।
গৃহিনী হুরবানু বাশার বলেন, অপরিকল্পিতভাবে আবর্জনা পোড়ানোর নামে সড়কের পাশের গাছ ধ্বংস হলেও সংশ্লিষ্ট কারোরই এ ব্যপারে নজরধারী নেই। এ অবস্থায়, পরিবেশসহ মহাসড়কের পাশে থাকা বনজ সম্পদ রক্ষায় মহাসড়কের পাশে ময়লা-আবর্জনা ফেলা বন্ধে ব্যবস্থা নিতে দেবিদ্বার পৌরসভা এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট জোর দাবি জানাচ্ছি।
এ বিষয়ে সড়ক ও জনপথের উপ-প্রকৌশলী মোঃ হুমায়ুন কবির বলেন, গাছ আমাদের নয়, বন বিভাগের, তবে জায়গা আমাদের। দেবিদ্বার পৌরসভা আমাদের অনুমতি না নিয়েই সওজের  ময়লা ফেলছে যা ঠিক নয়।
দেবিদ্বার-মুরাদনগর অঞ্চলের বন কর্মকর্তা আব্দুল মতিন বলেন, বিষয়টি আমাদের নজরে এসেছে এবং মৌখিকভাবে বাধা দিয়েছি। উর্ধতন কর্মকর্তাদের বিষয়টি অবগত করব, ওনাদের নির্দেশনা মোতাবেক পরবর্তী ব্যাবস্থা গ্রহন করা হবে।
এ ব্যাপারে দেবিদ্বার পৌর সভার সচিব মোঃ ফখরুল ইসলাম আগুনে ময়লা পুড়ার বিষয়টি স্বীকার করে বলেন, আমাদের নির্দিষ্ট ডাম্পিং ষ্টেশন না থাকায় জীবানু ছড়িয়ে না পড়ার জন্য বর্জ্যগুলো আগুনে পোড়া হচ্ছে। পৌর এলাকার ফতেহাবাদ মৌজায় এক একর জমি ক্রয় করে ডাম্পিং ষ্টেশন তৈরির প্রশাসনিক অনুমতি পেয়েছি। শ্রীঘ্রই পরিষদ মুল্যায়ন শেষে আগামীতে তা চালু করার জন্য রাস্তা তৈরি এবং প্রয়োজনীয় কার্যক্রম শুরু করা হবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।