ঢাকারবিবার , ১৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আইটি বিশ্ব
  3. আজকের ঢাকা
  4. আজকের রাশিফল
  5. আদর্শ সদর
  6. আমাদের পরিবার
  7. আর্ন্তজাতিক
  8. ইসলামী জীবন
  9. উদ্ভাবন
  10. করোনা
  11. কুমিল্লা
  12. কুমিল্লা বিশ্ববিদ্যালয়
  13. কুমিল্লা সিটি কর্পোরেশন
  14. খুলনা
  15. খেলাধুলা
আজকের সর্বশেষ সবখবর

এইচএসসির ২৩ বিষয়ের অ্যাসাইনমেন্ট প্রকাশ মাউশির

Edited by_Sakib al Helal
আগস্ট ২, ২০২১ ১:০৩ অপরাহ্ণ
Link Copied!

সকালের কুমিল্লা ডেস্ক।।

ষষ্ঠ থেকে নবম শ্রেণির এবং ২০২২ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কার্যক্রম স্থগিত করা হলেও ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট দেওয়া হয়েছে। গতকাল সোমবার রাতে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের অফিস আদেশে এ তথ্য জানানো হয়। একই সঙ্গে অ্যাসাইনমেন্ট কার্যক্রমও ওয়েবসাইটে প্রকাশ করা করা হয়েছে।

মাউশি বলেছে, ‘কোভিড-১৯ অতিমারির কারণে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুসারে, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের পাঠানো ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য পুনর্বিন্যাস করা পাঠ্যসূচির আলোকে তৈরি করা অ্যাসাইনমেন্ট প্রথম ধাপে দুই সপ্তাহের জন্য (প্রথম ও দ্বিতীয় সপ্তাহ) ২৩টি নৈর্বাচিক বিষয়ের অ্যাসাইনমেন্ট পাঠানো হলো।’

বিষয়গুলোর মধ্যে রয়েছে পদার্থবিজ্ঞান, রসায়ন, জীববিজ্ঞান, উচ্চতর গণিত, ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, পৌরনীতি ও সুশাসন, অর্থনীতি, যুক্তিবিদ্যা, সমাজবিজ্ঞান, সমাজকর্ম, ভূগোল, ব্যবসায়ে সংগঠন ও ব্যবস্থাপনা, হিসাববিজ্ঞান, ফিন্যান্স, উৎপাদন ব্যবস্থা ও বিপণন, আরবি, ইসলামি শিক্ষা, শিশুর বিকাশ, খাদ্য ও পুষ্টি, গৃহ ব্যবস্থাপনা ও পারিবারিক জীবন, লঘু সংগীত এবং উচ্চাঙ্গসংগীত ।
অ্যাসাইনমেন্ট ২০২১ সালের শিক্ষার্থীদের সরবরাহ ও তাদের কাছ থেকে গ্রহণ করার ক্ষেত্রে কোভিড-১৯–জনিত সরকারঘোষিত স্বাস্থ্যবিধিসংক্রান্ত বিধিনিষেধ অনুসরণ করতে বলা হয়।

অ্যাসাইনমেন্টের মূল্যায়ন নির্দেশনাও প্রকাশ করা হয়েছে।

এবারের এসএসসি ও এইচএসসি পরীক্ষা কীভাবে নেওয়া হবে, সে বিষয়ে আনুষ্ঠানিকভাবে জানানো হয়েছে। গতকাল সংবাদ বিজ্ঞপ্তিতে ঢাকা শিক্ষা বোর্ড জানিয়েছে, এবার এসএসসি, এইচএসসি ও সমমানে তিনটি বাদে অন্যান্য আবশ্যিক বিষয় এবং চতুর্থ বিষয়ের কোনো পরীক্ষা হবে না। চলতি বছর এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমান পরীক্ষা শুধু গ্রুপভিত্তিক তিনটি নৈর্বাচনিক বিষয়ে পরীক্ষার সময় ও নম্বর হ্রাস করে স্বাস্থ্যবিধি মেনে গ্রহণ করা হবে। আবশ্যিক বিষয় ও চতুর্থ বিষয়ের কোনো পরীক্ষা গ্রহণ করা হবে না।

বিশেষজ্ঞ কমিটির সুপারিশে জেএসসি ও সমমান এবং এসএসসি ও সমমানের পরীক্ষার নম্বরের ভিত্তিতে ‘বিষয় ম্যাপিং’ করে আবশ্যিক ও চতুর্থ বিষয়ের নম্বর দেওয়া হবে। শিক্ষার্থীর রেজিস্ট্রেশন কার্ড অনুযায়ী চতুর্থ বিষয়ের নম্বর সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষা-২০২১-এর ফলাফলে নম্বর প্রদান করা হবে। এতে উচ্চশিক্ষায় ভর্তিতে নেতিবাচক প্রভাব পড়বে না।

এ মুহূর্তে চতুর্থ বিষয় পরিবর্তন বা সংশোধনের সুযোগ নেই বলেও জানিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।