ঢাকাসোমবার , ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আইটি বিশ্ব
  3. আজকের ঢাকা
  4. আজকের রাশিফল
  5. আদর্শ সদর
  6. আমাদের পরিবার
  7. আর্ন্তজাতিক
  8. ইসলামী জীবন
  9. উদ্ভাবন
  10. করোনা
  11. কুমিল্লা
  12. কুমিল্লা বিশ্ববিদ্যালয়
  13. কুমিল্লা সিটি কর্পোরেশন
  14. খুলনা
  15. খেলাধুলা
আজকের সর্বশেষ সবখবর

”দেনা পাওনা পরিশোধ ‘

Edited by_Sakib al Helal
ডিসেম্বর ১৭, ২০২১ ৬:৫৫ পূর্বাহ্ণ
Link Copied!

হাফেজ নূর হোসেন,ফেনী।।

”মহাগ্রনগ্রন্থ আল কোরআন”
সূরা বাকারা আয়াত ২৮০, কোরআন হাকিমের ভিতর সবচেয়ে বড় সূরা সবচেয়ে বড় আয়াত সূরা বাকারা আয়াত ২৮২ পুরা আয়াত দেনা পরিশোধ সম্পর্কে। তাফসীর দেখুন মারেফুল কোরআন,তাফহীমূল কোরআন,ইবনে কাসীর।

”প্রিয় রাসূলের প্রিয় উপদেশ ”
হযরত আবু কাতাদা রাঃ হতে বর্ণিত, তিনি বলেন,রাসূলুল্লাহ সাঃ বলেছেন, যে ব্যক্তি কিয়ামতের দিনের দুঃখ কষ্ট হতে বাঁচতে চায় সে যেন দরিদ্র টাকা গ্রহীতাকে অবকাশ দেয়,অথবা তার পাওনা মাফ করে দেয়।মুসলিম।

হযরত আবু সাঈদ খুদরী রাঃ হতে বর্ণিত, তিনি বলেন,একদা নবী করীম সাঃ এর খেদমতে এক মৃত ব্যক্তিকে হাযির করা হল।উদ্দেশ্য হল নবী করীম সাঃ তার খেদমতে জানাযা আদায় করবে।হুযুর সাঃ জিজ্ঞেস করলেন,তোমাদের এ সঙ্গীর কাছে কারো কোন কর্য আছে কি? লোকেরা বললো,হ্যাঁ।হুযুর সাঃ বললেন কর্য পরিশোধ করার মত কোন সম্পদ কি সে রেখে গিয়েছে? লোকেরা বললো,না হুযুর সাঃ বললেন,তাহলে তোমাদের সঙ্গীর জানাযা আদায় কর। আমি পড়ব না হযরত আলী রাঃ বললেন,হে আল্লাহ নবী সাঃ আমি এর দেনা পরিশোধের দায়িত্ব গ্রহণ করলাম। অতঃপর হুযুর সাঃ অগ্রসর হয়ে তার নামাযে জানাযা আদায় করলেন।শরহে সুন্নাহ।

হযরত আবদুল্লাহ ইবনে আমর রাঃ হতে বর্ণিত, রাসূলুল্লাহ সাঃ বলেছেন, আল্লাহ একমাত্র দেনা ব্যতীত শহীদের যাবতীয় গুনাহ মাফ করে দিবেন।মুসলিম।

হযরত আবু হোরায়ারা রাঃ হতে বর্ণিত, রাসূলুল্লাহ সাঃ বলেছেন, যে ব্যক্তি পরিশোধ করার ইচ্ছা নিয়ে কারো কাছ থেকে টাকা গ্রহণ করে আল্লাহ তার দেনা পরিশোধের ব্যবস্থা করে দেন।আর যে আত্মসাৎ করার মনোভাব নিয়ে কারো কাছে থেকে টাকা গ্রহণ করে আল্লাহ তাকে ধ্বংসে নিক্ষেপ করেন।বোখারী।

মুনাফেকি যা আছে এই জীবন থেকে মোর
দূর করতে দাও দৃঢ় ঈমান তপ্ত আঁখি লোর
চরিত্র দাও বলিষ্ঠতার আমলে ছালেহীন।

সকল ভিডিও পেতে ইউটিউব লিংক
H MD ALOCHONA।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।